ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম। How to change your Wi-Fi password

0
(0)

আপনি কি ওয়াইফাই এর পাসওয়ার্ড চেঞ্জ করতে চাচ্ছেন.? কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম সম্পর্কে জানেন না.!! তবে কোনো সমস্যা নেই আমরা আপনাকে শিখিয়ে দিব কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করতে হয় বা ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ aকরার উপায় সম্পর্কে। তাই আপনি যদি আপনার বাসার ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

আজকের এই আর্টিকেলে আমরা মূলত আলোচনা করব ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে এ টু জেড বিস্তারিত আপনি আমাদের আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ করলে আশা করি আপনার বাসার ওয়াইফাই এর পাসওয়ার্ডটি পরিবর্তন করতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়েই।

WiFi Password পরিবর্তন করার উপায়

আপনি যদি ওয়াইফাই ব্যবহার করে থাকেন বা আপনার ঘরে যদি একটি ওয়াইফাই এর রাউটার থেকে থাকে আর সেটির মাধ্যমে আপনি ইন্টারনেট সংযোগ নিয়ে আপনার প্রয়োজনীয় কাজ করে থাকেন। কিন্তু আপনি হয়তোবা মাঝেমধ্যে লক্ষ্য করছেন আপনার ওয়াইফাই এর স্পিড টা অনেক কম কিন্তু আপনি কি জানেন এটা কেন হচ্ছে.?

হয়তো আপনার আশেপাশের কেউ আপনার ওয়াইফাই রাউটারটি হ্যাক করে আপনার পাসওয়ার্ডটি তার ফোনে লাগিয়ে সে নেট চালাচ্ছে তাই হয়তো বা আপনি আপনার স্পিড অনেকটা কম পাচ্ছেন অথবা আপনি হয়তো আপনার বন্ধুকে কখনো wi-fi এর পাসওয়ার্ড দিয়েছেন কিন্তু এখন আপনি যখন ওয়াইফাই ব্যবহার করতে চাচ্ছেন না তাই আপনি চাচ্ছেন আপনার বন্ধুর যেন আপনার ওয়াইফাইটি না চালাতে পারে সেই ব্যবস্থা করতে।

কিন্তু আপনি তো জানেন না যে কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় তবে কোন সমস্যা নেই আছে এই আর্টিকেল থেকেই আপনি জানতে পারবেন যে কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করা যায় মোবাইল দিয়ে চলুন আজকের এই আর্টিকেলে আমরা দেখে নিব ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম সম্পর্কে।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম
ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

আপনি হয়তো ওয়াইফাই এর সম্পর্কে তেমন একটা জানেন না তাই মূলত ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম বা ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম সম্পর্কে জানতে এসেছেন তবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করা খুবই সহজ আপনি চাইলে খুব অল্প সময়ের মধ্যেই আপনি আপনার ওয়াইফের পাসওয়ার্ডটি পরিবর্তন করে ফেলতে পারবেন।

তবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য কিছু নির্দেশনা রয়েছে এর মধ্যে প্রথম হচ্ছে আপনি কোন কোম্পানির রাউটার ব্যবহার করছেন এবং আপনার কোন ব্যান্ডউইথ ব্যবহার করছেন সেই সব বিষয়ে আগেই আপনার জেনে রাখতে হবে।

ফেসবুকে স্টাইলিশ নাম লেখার পদ্ধতি

প্রতিটা ব্র্যান্ডের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি কিন্তু এক নয় এক ধরনের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম আলাদা আবার অন্য এক ধরনের ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার উপায় আলেদা তাই আগে আপনাকে দেখতে হবে আপনি কোন কোম্পানির রাউটার ব্যবহার করছেন তার উপর ডিপেন্ড করবে আপনি কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

আমি আপনাদের মধ্যে দুইটি ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি শিখিয়ে দিব কারণ এই দুইটি রাউটারেই বর্তমানে অল্প টাকার মধ্যে সবচেয়ে জনপ্রিয় রাউটার তাই এগুলোই বেশি ব্যবহৃত হচ্ছে আর এজন্যই মূলত আপনাদের এই দুইটা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার সম্পর্কে বিস্তারিত বলে দিব চলুন দেখে নেয়া যাক কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড চেঞ্জ করা যায়।

মোবাইল দিয়ে D-Link ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম।

আমাদের আজকের লিস্টে প্রথমে আমরা ডি লিংক ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানবো এবং কি কি নিয়ম অনুসরণ করে ডি লিংক ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করা যায় চলুন এবার সেই সম্পর্কে জেনে নেই। 

  • প্রথমেই আপনি আপনার ফোনের ক্রোম ব্রাউজারে চলে যান
  • পরে উপরের দিকে একটি সার্চ বার দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • এরপরে সার্চবারে লিখবেন D-Link router login এটি লিখলেই আপনি একটি লগইন বক্স পেয়ে যাবেন যেখানে এডমিন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আপনাকে লগইন করতে হবে।
  • অথবা আপনি ডি লিংক এর একটি আইপি এড্রেস আছে সেটিও যদি আপনার মুখস্ত থাকে সেটি কপি পেস্ট করেও অথবা এড্রেসে লিখেও সরাসরি আপনি এই লগইন পেজে যেতে পারবেন
  • এরপর লগইন পেজে যাওয়ার পরে আপনার এডমিন নাম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ওয়াইফাই একাউন্টে লগইন করুন
  • লগইন করা হয়ে গেলে এবার ফোনের কর্নারে একটি থ্রি ডট আইকন পাবেন সেখানে ক্লিক করলেই আপনি সেটিং বলে একটা অপশন দেখতে পাবেন
  • সেটিং এ ক্লিক করার পরেই এডমিন পাসওয়ার্ড চেঞ্জ নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন
  • এডমিন পাসওয়ার্ড চেঞ্জ অপশনে ক্লিক করলে তাহলেই আপনি নতুন পাসওয়ার্ড দেওয়ার অপশন পাবেন যেখানে প্রথম বক্সে আপনার আগের পাসওয়ার্ডটি দিতে হবে এবং দ্বিতীয় বক্সে আপনি আপনার নতুন পাসওয়ার্ডটি বসিয়ে দিন 

ব্যস হয়ে গেল আপনাদের ডি লিংক ওয়াইফাইয়ের পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি আশা করি আপনারা খুব সহজেই আপনাদের ডি লিংক রাউটারের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন।

imo এড বন্ধ করার উপায়। ইমুতে এড বন্ধ করার উপায়

মোবাইল দিয়ে TP-Link ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়

উপরের দিকে আমরা আলোচনা করলাম কিভাবে মোবাইল দিয়ে ডি লিংক ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করা যায় এবার আমরা আলোচনা করব কিভাবে মোবাইল দিয়ে TP-Link ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায় চলুন দেখে নিব সে সম্পর্কে বিস্তারিত।

  • TP-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য প্রথমে আপনি আপনার ফোনের ক্রোম ব্রাউজারে অথবা যে কোন একটি ব্রাউজারে প্রবেশ করুন
  • এরপর সার্চ বাড়ে TP-Link এর আইপি এড্রেসটি লিখে সার্চ করুন এবং সার্চ করলেই TP-Link রাউটারের এডমিন পেনেলে চলে যেতে পারবেন।
  • এরপর আপনি আপনার পুরনো ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
  • এবার দেখতে পাবেন আপনার রাউটারের সকল তথ্যগুলো এরপরে উপরের দিকে একটি থ্রি ডট আইকন পাবেন সেখানে ক্লিক করুন
  • থ্রি ডট আইকনে ক্লিক করার পর PKS বলে একটি অপশন দেখতে পাবেন সেই অপশনে ক্লিক করুন
  • এবং এখানে ক্লিক করলেই আপনি আপনার পুরনো পাসওয়ার্ডটি দেখতে পাবেন সেটিকে ডিলিট বাটনে ক্লিক করে ডিলিট করে দিন
  • এরপরে সেই খালি বক্সে নতুন করে আপনার যে নতুন পাসওয়ার্ডটি দিতে চাচ্ছেন সেটি লিখে সেভ বাটনে ক্লিক করুন

ব্যাস হয়ে গেল আপনার টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা আশা করি আপনি আপনার টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন।

কম্পিউটারে WiFi Password পরিবর্তন করার উপায়

কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার তেমন কোনো ধরা বান্ধা আলাদা নিয়ম নাই কারণ এখন বর্তমান সময়ে মোবাইলেই সব ধরনের কাজ করা যাচ্ছে তাই আপনি যদি কম্পিউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাহলে উপরে যেই নির্দেশনা গুলো দিয়েছি আপনি চাইলে আপনার কম্পিউটারের মজিলা ফায়ারফক্স এর মধ্যে থেকেও সেইম এই একই পদ্ধতিতে আপনি আপনার ওয়াইফের পাসওয়ার্ডটি পরিবর্তন করে নিতে পারবেন।

ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম।

তাই মনে রাখবেন ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন এর নিয়ম একই শুধুমাত্র ডিভাইসের পরিবর্তন তাই আপনার শুধু থ্রি ডট আইকনটি অন্য জায়গায় থাকতে পারে এটি আপনাকে খুঁজে নিতে হবে

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment