My GP থেকে জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম। জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা লাগে বিস্তারিত জানুন।

4.8
(1735)

আসসালামু আলাইকুম বন্ধুরা, আপনি যদি ঘরে বসে My GP থেকে জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম সম্পর্কে জানতে চান বা জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা। অথবা জিপি সিম রিপ্লেসমেন্ট ফি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আজকের এই নিবন্ধনটি আপনার জন্য।

কারণ আজকের এই আর্টিকেলে আমরা জিপি সিম রিপ্লেসমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করব এবং আরো জানতে পারবেন জিপি সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে। এসব বিষয়ে কচি নাকি সকল তথ্য এবং কিভাবে ঘরে বসেই আপনার জিপি সিম রিপ্লেসমেন্ট করা যায় সে সম্পর্কে জানানোর চেষ্টা করব।

বন্ধুরা প্রতিনিয়তই টেকনোলজির আপডেট হচ্ছে আর তাই প্রতিনিয়তই তার বিহীন নেটওয়ার্ক সংযোগের গতি বৃদ্ধি পাচ্ছে যেমনটা আমরা আগে থেকেই দেখে এসেছি প্রথমদিকে আমরা 2G ইন্টারনেট সেবা ব্যবহার করে এসেছি এবং এরপরে ব্যবহার করেছি 3G ইন্টারনেট সেবা তারই ধারাবাহিকতায় পরবর্তীতে আসলো 4G ইন্টারনেট সেবা। আর এখন বর্তমানে চলে এসেছে অলরেডি 5G ইন্টারনেট সেবা।

আরো পড়ুনঃ রবি ইমারজেন্সি ব্যালেন্স কোড

কিন্তু বর্তমান সময়ে যদিও ফাইভ-জি ইন্টারনেট সেবা চলে এসেছে তারপরেও আমাদের অনেকের কাছেই একটি পুরনো সিম রয়ে গেছে যারা কিনা এটি বাটন ফিচার ফোন ব্যবহার করতেন তারা হয়তো এখনো সেই থ্রিজি সিম ব্যবহার করেন কিন্তু সম্প্রতি একটি এন্ড্রয়েড ফোন কিনেছেন যেখানে আপনি সর্বোচ্চ ফাইভ জি পর্যন্ত সিম চালাতে পারবেন।

কিন্তু আপনার জিপি সিমটি যেহেতু একটি 3g সিম তাহলে সেই সিম দিয়ে আপনি তেমন একটা ভালো নেটওয়ার্ক পারফরম্যান্স পাবেন না এটাই স্বাভাবিক আর তাই আপনি হয়তো চাচ্ছেন আপনার জিপি সিম রিপ্লেসমেন্ট করতে। 

কিন্তু কিভাবে জিপি সিম রিপ্লেসমেন্ট করা যায় বা অনেক সময় শোনা যায় যে জিপি সিম রিপ্লেসমেন্ট করতে তাদের কাস্টমার সেন্টারে যেতে হয় অথবা দোকানদারের কাছে যেতে হয় কিন্তু আজ আমি আপনাদের মাঝে এমন পদ্ধতি বলে দিব যেখান থেকে আপনি ঘরে বসেই আপনার জিপি সিম রিপ্লেসমেন্ট করে নিতে পারবেন।

আর বন্ধুরা অবশ্যই মনে রাখবেন আপনার জিপি সিম রিপ্লেসমেন্ট করার পরে আপনার সিমটি তারা আপনার হাতের কাছেই ডেলিভারি দিয়ে দিবে যদি আপনি তাদের পেমেন্ট করে দেন।

সিম রিপ্লেসমেন্ট কি

সিম রিপ্লেসমেন্ট হচ্ছে এমন একটি বিষয় যেখানে আপনি আপনার পুরাতন 3G সিমটি নেটওয়ার্ক আপডেট করে 4G সিমে রূপান্তর করতে পারবেন আর থ্রিজি সিম ফোরজি তে রুপান্তর করার প্রক্রিয়াকেই মূলত সিম রিপ্লেসমেন্ট বলা হয়।

২০২২ সালে এসে আমাদের হাতে যেসব স্মার্টফোনগুলো রয়েছে তার প্রতিটি ফোনেই মূলত 4g থেকে 5g সেবার মধ্যেই রয়েছে কিন্তু আপনার কাছে যদি একটি থ্রিজি সিম থেকে থাকে তাহলে তো এই ফোরজি ফাইভ জি সেট এ কোন ধরনের ভালো নেটওয়ার্ক স্পিডেই পাবেন না।

আরো পড়ুনঃ নগদ থেকে মোবাইল রিচার্জে ১০ টাকা ক্যাশব্যাক

আর সম্প্রতি টেলিটক সিমে চালু করা হয়েছে 5g নেটওয়ার্ক সেবা আর সেখানে যদি আপনি একটি থ্রিজি নেটওয়ার্ক ব্যবহার করেন তাহলে তো সেটা খুবই ব্যাকডেটেড এবং স্লো গতির ইন্টারনেট হবে। আর সেই স্থগতির ইন্টারনেট সেবা কে আপগ্রেড করার মাধ্যম কে বলা হয় সিম রিপ্লেসমেন্ট।

জিপি সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে

আপনি যদি আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করতে চান তাহলে অবশ্যই আপনার কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস এবং তথ্য প্রয়োজন হবে যেগুলো ছাড়া আপনি কোনভাবেই আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করতে পারবেন না চলুন দেখে নেয়া যাক জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন।

  • জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য প্রথমেই প্রয়োজন হবে আপনার যেই সিমটি রিপ্লেসমেন্ট করে 3g থেকে 4g তে রুপান্তর করতে চান সেই সিম নাম্বারটি।
  • এরপরে প্রয়োজন হবে আপনি যেই nid কার্ড দিয়ে আপনার সিমটি রেজিস্ট্রেশন করেছেন সেই এনআইডি কার্ড এর ফটোকপি
  • সবশেষে প্রয়োজন হবে আপনি যার এনআইডি কার্ড দিয়ে আপনার সিম রেজিস্ট্রেশন করেছেন তার হাতের সাপ যেটাকে আমরা ফিঙ্গারপ্রিন্ট বলে থাকি।

✅✅গুগল নিউজে Tech Bongo 24 সাঁই ফলো করতে এখানে ক্লিক করুন✅✅

তবে যেহেতু আমরা আজকের এই আর্টিকেলে মাই জিপি থেকে বা অনলাইন থেকে জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম সম্পর্কে জানব বা কিভাবে অনলাইনে জিপি সিম রিপ্লেসমেন্ট করা যায় সে সম্পর্কে জানব তাহলে উপরের এই ডকুমেন্টগুলো আপনার প্রয়োজন হবে না।

আরো পড়ুনঃ নগদে ২০ টাকার রিচার্জে ১০ টাকা ক্যাশব্যাক অফার

জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা

আপনি যদি একটি সিম 3g থেকে 4g তে রুপান্তর করতে চান বা আপনার সিমটি যদি রিপ্লেসমেন্ট করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু টাকা পে করতে হবে আর এটা প্রতিটি সিমের ক্ষেত্রেই প্রয়োজন যেমন আপনি যদি গ্রামীন সিম ব্যবহার করেন অথবা রবি সিম অথবা বাংলালিংক সিম না হলে airtel সিম আপনি যেই সিমে ব্যবহার করেন না কেন অবশ্যই রিপ্লেসমেন্ট এর জন্য ফ্রি প্রদান করতে হবে।

জিপি সিম রিপ্লেসমেন্ট ফি

আপনি যদি আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করতে চান তাহলে আপনার অবশ্যই ২৫০ টাকা ফ্রি দিতে হবে যদিও কিছুদিন আগেও ২০০ টাকার মধ্যেই জিপি সিম রিপ্লেসমেন্ট করা যেত কিন্তু সম্প্রতি টাকার অংকটা একটু বাড়ানো হয়েছে।

আর যেহেতু আপনি আপনার সিমটি ঘরে বসেই রিপ্লেসমেন্ট করতে পারছেন তাহলে তো আপনার এই টাকাটা দিতে কোন সমস্যা হওয়ার কথা নয় কারণ আপনি যদি গাড়ি ভাড়া দিয়ে জিপি সিম পয়েন্টে যেতে চান তাহলে তো আপনার হয়তোবা অনেক টাকা খরচ হয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ ১০০০ টাকার মধ্যে ভালো পাওয়ার ব্যাংক

আর তাই আমি বলব যদিও ২৫০ টাকা দেওয়া লাগে তার পরেও আপনি যদি ঘরে বসেই জিপি সিম রিপ্লেসমেন্ট করতে পারেন তাহলে সেটাই ভালো হবে বলে আমি মনে করি।

My GP থেকে জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম

জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম
জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম

বন্ধুরা, এবার আমরা জানবো মাইজিপি থেকে ঘরে বসে গ্রামীন সিম 4G করার নিয়ম সম্পর্কে আপনি যদি ঘরে বসে আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করার নিয়ম জানতে চান বা কিভাবে ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করা যায় সেই সম্পর্কে জানতে চান তাহলে নিচের নির্দেশনা গুলো অনুসরণ করুন।

ধাপ ১:

আপনার থ্রিজি জিপি সিমটি রিপ্লেসমেন্ট করার জন্য প্রথমে চলে যাবেন My GP অ্যাপের মধ্যে এরপরে নিচের দিকে দেখতে পাবেন Menu বলে একটি অপশন সেখানে ক্লিক করে একটু নিচের দিকে স্ক্রল করলেই নিচে দেওয়া পিকচারের মত SIM service একটি অপশন দেখতে পাবেন 

এখানে আপনি SIM replacement  বলে একটি অপশন দেখতে পাচ্ছেন সেখানে ক্লিক করে পরবর্তী ধাপে চলে যান।

জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা
জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা

ধাপ ২

দ্বিতীয় ধাপে আসলে আপনি নিচে দেওয়া ফটোর মতন তিনটি বক্স দেখতে পাবেন যেখানে প্রথম বক্সে আপনি যেই সিমটি রিপ্লেসমেন্ট করতে চান সেই সিমের নাম্বারটি দিবেন। এবং দ্বিতীয় বক্সে আপনার সাথে তাদের যদি কোন সময় কন্ট্রাক্ট করতে হয় তাহলে আপনার যেই নাম্বারটি সবসময় চালু থাকে সেই ফোন নাম্বারটি দিবেন।

এবং তৃতীয় নাম্বার বক্সে আপনার যেই সিমটি রিপ্লেসমেন্ট করতে চান সেই সিমটি যার নামে রেজিস্ট্রেশন করা তার ভোটার আইডি কার্ডের নাম্বারটি দিবেন এবং সবকিছু তথ্য সম্পন্ন করার পরে নিচের দিকে add to card বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই পরবর্তী ধাপে চলে যাবেন।

সিম রিপ্লেসমেন্ট কি
সিম রিপ্লেসমেন্ট কি

ধাপ ৩

এবং তৃতীয় ধাপে আসলে আপনি আপনার সিমের রিপ্লেসমেন্ট ফি কত টাকা এবং আপনার 3g সেম টি ফোর জিতে রূপান্তর হলে সিমের উপরে কালার কেমন হবে সেটি দেখতে পাবেন এবং একটু নিচের দিকে তাকালেই দেখতে পাবেন continue to check out বলে অপশন সেখানে ক্লিক করে পরবর্তী ধাপে চলে যাবেন।

জিপি সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে
জিপি সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে

ধাপ ৪

পরবর্তী ধাপে বড় একটি চার্ট দেখতে পাবেন যেখানে আপনার নাম এবং দ্বিতীয় বক্সে একটি ফোন নাম্বার দিবেন যেটা সবসময় খোলা থাকে আপনার সাথে কথা বলে তারা যাতে সিমটি অর্ডার কনফার্ম করতে পারে এমন একটি নাম্বার দিবেন।

নিচের বক্সে একটি ইমেইল এড্রেস দেওয়ার অপশন দেখতে পাবেন তবে এটি না দিলেও কোন সমস্যা নেই তবে তার পরবর্তী বক্সে আপনার সিমটি কোন জেলায় নিতে চান বা আপনি কোন জেলায় আছেন সেটি সিলেক্ট করুন।

এর পরের বক্সে আপনার পোস্টাল কোড কত মানে পোস্ট কোড যেটাকে বলি আপনি যদি আপনার পোস্ট কোড না জেনে থাকেন তাহলে আপনার ভোটার আইডি কার্ডের পিছনের অংশে দেখতে পাবেন আপনার পোস্টাল কোড কত সেটি লিখে দিন।

এরপরের নিচের দিকে একটি বক্স দেখতে পাবেন যেখানে আপনি সিমটি ডেলিভারি এড্রেস দিতে পারবেন যেখানে আপনি আপনার সিমটি নিতে চান সেই এড্রেসটি ভালোভাবে লিখে দিবেন তাহলে আপনি আপনার সিম টি ঘরে বসেই আপনার হাতে পেয়ে যাবেন।

জিপি সিম রিপ্লেসমেন্ট ফি
জিপি সিম রিপ্লেসমেন্ট ফি

ধাপ ৫

এবার হচ্ছে পঞ্চম ধাপ এবং শেষ ধাপ এখানে আপনি আসলে তেমন কোন কাজ নাই নিচের দিকে দেখতে পাবেন I have read an agree to continue বলে একটি অপশন সেখানে একটি চেকবক্স রয়েছে সেই চেকবক্সের টিকমার্ক করে দিন এবং নিচের দিকে দেখতে পাবেন confirm order বলে একটি অপশন সেখানে ক্লিক করলেই আপনার অর্ডারটি কনফার্ম হয়ে যাবে।

জিপি সিম রিপ্লেসমেন্ট অফার
জিপি সিম রিপ্লেসমেন্ট অফার

ধাপ ৬

এইভাবে আপনি অর্ডারটি কনফার্ম করার পরে আপনার ফোনে একটি কনফার্মেশন মেসেজ দেখতে পাবেন আর সেটি দেখলেই বুঝবেন যে আপনার অর্ডারটি কনফার্ম হয়েছে এবং আপনাকে গ্রামীণ অফিস থেকে একজন ফোন দিয়ে আপনার অর্ডারটি কনফার্ম করবে এবং কোথায় অর্ডারটি পাঠাতে হবে সেটা আপনার কাছ থেকে জেনে নিবে।

অবশ্যই আপনি তাদের ফোনটি রিসিভ করার চেষ্টা করবেন হয়তোবা যদি আপনি তাদের ফোন রিসিভ না করেন তাহলে আপনার অর্ডারটি ক্যানসেল হয়ে যেতে পারে।

জিপি সিম রিপ্লেসমেন্ট অফার

আপনি যদি আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করেন তাহলে আপনি কিছু স্পেশাল অফার পাবেন যেগুলো আপনি রিপ্লেসমেন্ট করার সময় দ্বিতীয় ধাপেই দেখতে পেয়েছিলেন। তাও আমি একবার বলে দিচ্ছি।

আপনি যদি আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট এর জন্য অর্ডার করেন বা আপনার সিমটি যদি রিপ্লেসমেন্ট হয়ে 3g থেকে 4g তে রূপান্তর হয়ে আসে তাহলে আপনি সেই সিমের সাথে ৫ জিবি ইন্টারনেট ফ্রি পাবেন যেটা থাকবে ফোরজি ইন্টারনেট।

তবে এই 5 জিবি জিপি সিম রিপ্লেসমেন্ট অফার নিতে হলে আপনাকে একটি কোড ডায়াল করতে হবে আর কোডটি হচ্ছে *121*3087# একটি ডায়াল করলে আপনার ফোনে পাঁচ জিবি ইন্টারনেট চলে আসবে যার মেয়াদ থাকবে সর্বোচ্চ ৩০ দিন।

জিপি সিম রিপ্লেসমেন্ট নিয়ে আমাদের শেষ কথা

বন্ধুরা উপরের দিকে আমরা আলোচনা করেছি কিভাবে আপনি আপনার থ্রিজি জিপি সিমটিকে ফোরজিতে রূপান্তর করতে পারবেন আশা করি আপনি বুঝতে পেরেছেন।

তবে আপনার সিমটি যদি একটু পুরনো হয়ে থাকে তাহলে আমরা জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য যে ফ্রি সম্পর্কে বিষয়টি বলেছি আপনার হয়তো কোন ফ্রি নাও লাগতে পারে এটা অবশ্যই যখন রিপ্লেসমেন্ট করবেন তখনই দেখতে পাবেন।

আরো পড়ুনঃ ১০০০ টাকার মধ্যে বিয়ের গিফট

আর তাই আপনি যদি সম্পূর্ণ ফ্রিতে আপনার জিপি সিমটি রিপ্লেসমেন্ট করতে চান তাহলে অবশ্যই ঘরে বসে জিপি সিম রিপ্লেসমেন্ট করবেন তাহলে আপনার কোন ধরনের কোন টাকা চার্জ হবে না বন্ধুরা এতক্ষণ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

জিপি সিম রিপ্লেসমেন্ট নিয়ে (FAQ)

সিম রিপ্লেসমেন্ট কি?

সিম রিপ্লেসমেন্ট হচ্ছে আপনার পুরাতন 3G সিমটি 4G তে রূপান্তর করার মাধ্যমটি হচ্ছে সিম রিপ্লেসমেন্ট ‌।

জিপি সিম রিপ্লেসমেন্ট করতে কি কি লাগে?

জিপি সিম রিপ্লেসমেন্ট করার জন্য সিম নম্বরটি লাগবে এবং যার নামে সিমটি রেজিস্ট্রেশন তার এনআইডি কার্ড সহ তাকেও লাগবে।

জিপি সিম রিপ্লেসমেন্ট কত টাকা?

জিপি সিম রিপ্লেসমেন্ট করতে আপনার সর্বোচ্চ ২৫০ টাকা লাগতে পারে।

জিপি সিম রিপ্লেসমেন্ট ফি?

যদিও জিপি সিম রিপ্লেসমেন্ট ফি ২৫০ টাকা তবে অনেক সময় ফ্রিতেও জিপি সিম রিপ্লেসমেন্ট করা যায়।

জিপি সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম কি?

এখন থেকে আপনার জিপি সিমটি ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে ম্যাজিক ব্যবহার করে রিপ্লেসমেন্ট করতে পারবেন।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.8 / 5. Vote count: 1735

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment