বিদেশ যেতে কত বছর বয়স লাগে 2023 – কোন দেশে যেতে কত বছর বয়স লাগে জানুন এখানে

4.9
(935)

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ আমাদের আজকের আর্টিকেলের আলোচনা করব বিদেশ যেতে কত বছর বয়স লাগে 2023 সালের নির্দেশনা অনুযায়ী। কয়েকটি দেশ সম্পর্কে আমরা এ নিবন্ধনে আলোচনা করব বিদেশের কোন দেশে যেতে কত বছর বয়স লাগে এবং মধ্যপ্রাচ্যের শিশুদের সম্পর্কে আমরা এখানে স্পেসিফিক ভাবে আলোচনা করব।

আপনারা যারা বাংলাদেশ থেকে বিদেশের উদ্দেশ্যে যেতে চাচ্ছেন তাদের জন্যই মূলত আমাদের আজকের এই নিবন্ধনটি প্রতিটি দেশেই যেমন ঢোকার একটি নির্দেশনা থাকাই ঠিক তেমনি সকল দেশেই একটি বয়সের নির্দেশনা দেওয়া হয় যে সেই দেশে ঢুকতে প্রবাসীদের কত বছর বয়স হতে হবে।

আরো পড়ুনঃ মালয়েশিয়া যেতে কত বয়স লাগে

আর এজন্যই আপনি যদি একজন কম বয়সী অথবা অনেক বেশি লোক হয়ে থাকেন তাহলে এই নিবন্ধনটি শুধু আপনার জন্য তাহলে এই নিবন্ধনের মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার বয়স অনুযায়ী আপনি কোন কোন দেশে যেতে পারবেন বা বিদেশ যেতে কত বছর বয়স লাগতে পারে। চলুন তাহলে আমরা এবার বিস্তারিত দেখে নেই।

বিদেশ যেতে কত বছর বয়স লাগে 2023
বিদেশ যেতে কত বছর বয়স লাগে 2023

বিদেশ যেতে কত বছর বয়স লাগে 2023

বিদেশ যেতে কত বছর লাগবে এটা নির্দিষ্ট বলা যাবে না কারণ প্রতিটি দেশে যাওয়ার জন্য আলাদা আলাদা বয়স নির্ধারণ করা হয় তবে বেশিরভাগ দেশেই সর্বনিম্ন ১৮ বছর বয়স হলেই যাওয়া যায়। কিছু কিছু দেশে 18 থেকে ২০ বছর হলেই যাওয়া যায়। আর যারা চিকিৎসার জন্য বিদেশ যাবে তারা যেকোনো বয়সে যেতে পারবে।

আরো পড়ুনঃ মালয়েশিয়া যেতে কত টাকা লাগে

বিদেশ যাওয়ার জন্য কত বছর বয়স লাগে এটি প্রতিটি দেশের সরকার কর্তৃক নির্ধারিত হয় তবে বেশিরভাগ দেশেই ১৮ থেকে ২১ বছর বয়স হলেই যাওয়া যায়। যেমন মালয়েশিয়া, সৌদি, ওমান, কাতার, ব্রুনাই, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ইতালি এই সকল দেশে প্রবাসীরা 18 থেকে সর্বোচ্চ 50 বছর পর্যন্ত কাজের ভিসা নিয়ে যেতে পারবে।

তবে আমরা যেই দেশগুলো সম্পর্কে আলোচনা করেছি এই সব দেশে অনেক সময় অনেক সরকার তাদের নিয়োগ পরিবর্তন করে তাই যে সময়ে যে দেশের সরকার বদল হয় নতুন সরকার এসে নতুন নিয়ম স্থাপন করে তবে আমরা যে বয়সটি এখানে দিয়েছি বেশিরভাগ দেশেই এই বয়সের মাঝামাঝি বা শুরুর দিক থেকেই দেশগুলোতে ঢোকা যায়।

চলুন এবার আমরা কিছু স্পেসিফিক দেশ সম্পর্কে জানব যে সেই দেশগুলোতে ঢুকতে কত বছর বয়স লাগে বা বিদেশের এই দেশগুলোতে যেহেতু বাংলাদেশ থেকে বেশি কর্মী শ্রমিক হিসেবে যায় তাহলে এই দেশগুলোতে যেতে কত বছর বয়স লাগে সেই বিষয়টি ক্লিয়ার হব।

মালয়েশিয়া যেতে কত বছর বয়স লাগে 2023

মালয়েশিয়া যেতে সর্বনিম্ন ২০ বছর বয়স হতে হবে। মালয়েশিয়া যাওয়ার জন্য সর্বনিম্ন ২০ বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছর বয়স পর্যন্ত কাজের ভিসায় মালয়েশিয়া যাওয়া যায়। তবে কিছু কিছু কোম্পানি নির্দিষ্ট বয়স নির্ধারণ করে থাকে তখন তাদের বয়স সীমা অনুযায়ী যাওয়া লাগে। তবে বেশিরভাগ কাজেই ২০ থেকে ২১ বছর বয়সেই যাওয়া যায়।

আরো পড়ুনঃ রোমানিয়া যেতে কত টাকা লাগে

প্রতিটি দেশেই যাওয়ার জন্য নির্দিষ্ট একটি বয়স নির্ধারণ করা হয় ঠিক তেমনি আপনি যদি মালয়েশিয়া কাজের ভিসায় যেতে চান বা কাজ করার জন্য যেতে চান তাহলে আপনার বয়স সর্বনিম্ন ২০ থেকে ২১ বছর হতে হবে অন্যথায় আপনি কোন ভাবেই কাজের জন্য বা কাজের ভিসায় মালয়েশিয়া যেতে পারবেন না।

তবে অন্যান্য ক্ষেত্রে যেমন চিকিৎসার জন্য আপনি এর থেকেও কম বয়সে মালয়েশিয়া যেতে পারবেন এজন্য আপনার সাথে একজন বিশ বছরের অধিক বয়সী লোক থাকতে হবে।

মানে আপনি যদি মালয়েশিয়া ডাক্তার দেখাতে যেতে চান তাহলে অবশ্যই আপনার সাথে একজন প্রাপ্তবয়স্ক লোক থাকতে হবে তাহলেই আপনি কম বয়সেও ডাক্তার দেখাতে মালয়েশিয়া যেতে পারবেন।

সৌদি আরব যেতে কত বছর বয়স লাগে 2023

সৌদি আরব যেতে সর্বনিম্ন ২১ বছর বয়স হতে হবে। সৌদি আরবে যাওয়ার জন্য সর্বনিম্ন ২০ বছর বয়স থেকে সর্বোচ্চ ৫০ বছর বয়স পর্যন্ত কাজের ভিসা সহ যে কোনো বিষয় যেতে পারবেন।

তবে আপনার কোম্পানি যদি নির্দিষ্ট কোন বয়স নির্ধারণ করে থাকে তাহলে সেই বয়স অনুযায়ী আপনাকে যেতে হবে। তো সৌদি সরকার অনুযায়ী নির্ধারিত বয়স ২১ বছর।

যেহেতু বাংলাদেশ থেকে বেশিরভাগ শ্রমিক সৌদি আরব কাজের ভিসা নিয়ে যায় তাই এটা আপনাদের জানা খুবই জরুরী যে সৌদি আরব সর্বনিম্ন কত বছর বয়স হলে যাওয়া যায় বা ঢোকা যায় এবং সর্বোচ্চ কত বছর বয়স পর্যন্ত সৌদি আরব কাজের ভিসা নিয়ে থাকতে পারবেন।

আরো পড়ুনঃ মালয়েশিয়া কলিং ভিসা কবে চালু হবে

আমরা এখানে সর্বোচ্চ ৫০ বছর বয়স বলেছি তবে কিছু কিছু ক্ষেত্রে ৫০ বছরেরও অধিক সময় সৌদি আরব কাজের ভিসা নিয়ে থাকা যায় তবে বেশিরভাগ লোকেই ৫০ বছরের উপরে থাকে না আরো কম বয়সেই চলে আসে।

কুয়েত যেতে কত বছর বয়স লাগে ২০২৩

কুয়েত কাজের ভিসায় যাওয়ার জন্য সর্বনিম্ন ২০ থেকে ২১ বছর বয়সী হতে হবে। তবে কিছু কিছু ক্ষেত্রে এর থেকেও কম বয়সে কুয়েত ভিসা নিয়ে যাওয়া যায়। কুয়েত কাজের ভিসিয় ২০ বছর থেকে সর্বোচ্চ ৬০ বছর পর্যন্ত কাজ করতে পারবেন। তবে এর থেকে বেশি সময় থাকতে হলে আপনাকে অনেক ঝামেলার সম্মুখীন হতে হবে।

তবে বাংলাদেশ থেকে যারা কুয়েত কাজের ভিসা নিয়ে যায় তারা ৬০ বছরের বেশি থাকে না কারণ এই বয়সে মানুষ এমনিতেই দুর্বল হয়ে পড়ে তাহলে কিভাবে বিদেশি কাজ করবে তাই এই বয়সের মধ্যেই সবাই দেশে চলে আসে।

কিন্তু আপনি যদি ৬০ বছর বয়সের পরেও বিদেশ থাকতে চান বা কুয়েত থাকতে চান তাহলে আপনাকে একটু ঝামেলা পোহাতে হবে বা ৬০ বছরের অধিক সময় থাকা খুবই কষ্টসাধ্য বা কষ্টকর।

বিদেশ যেতে কত বছর বয়স লাগে এ বিষয়ে জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর (FAQ)

বিদেশ যেতে সর্বনিম্ন কত বছর বয়স লাগে?

বিদেশ যেতে সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে 18 থেকে 20 বছর। তবে কিছু কিছু ক্ষেত্রে ১৮ বছরের ও কম বয়সি হলেও বিদেশ যেতে পারবে এক্ষেত্রে কি কারনে বিদেশ যাবে সেটি উল্লেখ করলে যদি ওই দেশের নিয়ম অনুযায়ী চাই শুধুমাত্র তাহলেই ১৮ বছর কম বয়সী লোকেরা বিদেশ যেতে পারবেন।

বিদেশ কাজের ভিসায় যেতে কত বছর বয়স লাগে?

কাজের ভিসায় বিদেশ যাওয়ার সর্বনিম্ন বয়স ১৮ বছর তবে কিছু কিছু দেশে কাজের ভিসায় যেতে ২০ থেকে ২১ বছর বয়স হওয়া লাগে। আবার অনেক সময় যে দেশে কাজের ভিসায় যেতে চাই সেই দেশের কোম্পানিগুলো নির্দিষ্ট একটি বয়স নির্ধারণ করে অনেক সময় সেই বয়স অনুযায়ী ও যেতে হয়।

শেষ কথা

সম্মানিত ভিউয়ার্স আমাদের আজকের নিবন্ধনে বিদেশ যেতে কত বছর বয়স লাগে এবং কোন দেশে কত বছর বয়স লাগে এরকম কিছু স্পেসিফিক দেশ সম্পর্কে আলোচনা করেছে আশা করি আপনি কিছুটা হলেও ধারণা পেয়েছেন যে বাংলাদেশ থেকে বিদেশ যেতে কত বছর বয়স লাগেবা সর্বনিম্ন বয়স কত বছরের নির্ধারণ করা হয়েছে।

আপনি যদি বিদেশ যাওয়ার সর্বনিম্ন বয়স সম্পর্কে বা সর্বোচ্চ বয়স সম্পর্কে আজকে প্রথম জেনে থাকেন তাহলে অবশ্যই আমাদের নিবন্ধনটি শেয়ার করতে ভুলবেন না যাতে অন্যরাও এই বিষয়টি সম্পর্কে ক্লিয়ার হতে পারে এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.9 / 5. Vote count: 935

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment