লজেন্স তৈরির ব্যবসা করে প্রতিদিন ৫ হাজার টাকা ইনকাম করুন

0
(0)

হ্যালো বন্ধুরা আজ আমরা কথা বলব লজেন্স তৈরির ব্যবসা করে কিভাবে টাকা আয় করা যায় এবং চকলেট বানানোর ব্যবসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব একই সাথে লজেন্স তৈরিতে কত টাকা লাগে একটি লজেন্স বা চকলেট তৈরি করতে কত টাকা খরচ হয় সে সম্পর্কেও বিস্তারিত জানতে পারবেন এবং লজেন্স তৈরির ব্যবসা করে কিভাবে লাভবান হবেন সে সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে তাই আপনি যদি বর্তমান সময়ে একটি ব্যবসা করতে চান তাহলে অবশ্যই লজেন্স তৈরির ব্যবসাটা চাইলে করতে পারেন।

আর এই লজেন্স তৈরির ব্যবসা আপনি চাইলে গ্রামে বসেও মেশিন কিনে এর পরে আপনার নিজ বাড়িতে বসেও চাইলে লজেন্স তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন আর বর্তমান সময়ে এরকম অনেকেই রয়েছে যারা কিনা চকলেট তৈরীর ব্যবসায় নিয়োজিত হয়ে পড়েছে। তাই আপনি চাইলে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

বর্তমান সময়ে বাংলাদেশ সহ পুরো বিশ্বে এমন কোন দেশ নেই যারা কিনা লজেন্স সম্পর্কে জানেনা বা চকলেট সম্পর্কে জানেনা আর লজেন্স বা চকলেট এটা বর্তমান সময়ে এতটাই জনপ্রিয় যে প্রতিনিয়তই মানুষ যে কোন প্রয়োজনে অপ্রয়োজনে চকলেট কিনে খাচ্ছে আর এটা শুধুমাত্র বাচ্চারাই নয় বড় মানুষও লজেন্স কিনে খাচ্ছে।

প্রতিনিয়তই বাড়ছে লজেন্সের চাহিদা কারণ বর্তমান সময়ের প্রায় ৬০ থেকে ৭০% বাচ্চা ছেলে মেয়েরা লজেন্স খাওয়ায় আসক্ত হয়ে পড়েছে আর ৩০ থেকে ৪০% বড় মানুষেরাও লজেন্স খেতে পছন্দ করে তাই মূলত লজেন্স আমাদের দেশসহ অন্যান্য দেশেও খুবই জনপ্রিয় আর যেহেতু এটা বাচ্চা সহ সকল বয়সের মানুষের জন্য খুবই চাহিদা জনক একটি খাবার

লজেন্স তৈরির ব্যবসা করে প্রতিদিন ৫ হাজার টাকা ইনকাম করুন
লজেন্স তৈরির ব্যবসা করে প্রতিদিন ৫ হাজার টাকা ইনকাম করুন

তাই আপনি যদি লজেন্স তৈরীর ব্যবসা করেন তাহলে অনেকটাই লাভ করতে পারবেন কারণ এটা খুবই চাহিদাবান একটি খাবার আর আপনি যদি লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু সরঞ্জাম ব্যবহার করতে হবে এবং কিছু টাকা পয়সাও ব্যয় করে কাজ করা শুরু করতে হবে।

আর তাই আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম কিভাবে লজেন্স তৈরির ব্যবসা শুরু করবেন এবং লজেন্স তৈরিতে কত টাকা খরচ হতে পারে.? লজেন্স তৈরি ব্যবসায় লাভ কেমন? একটি লজেন্স তৈরি করতে কত টাকা খরচ হয় সেই সম্পর্কে আরো অনেকগুলো বিষয়ে আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

আর তাই আপনি যদি মাথায় চিন্তা করে থাকেন যে ২০২৩ সালের দিকেই একটা ব্যবসা শুরু করে দিবেন তাহলে আমি বলব আপনি চাইলে এই চকলেটের ব্যবসাটিও করতে পারেন আর কেমন কি খরচ হতে পারে এই লজেন্সের ব্যবসায় সে সম্পর্কে আমরা নিচের বিস্তারিত আলোচনা করব তাই আর্টিকেলটির সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

Table of Contents

লজেন্স (চকলেট) তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে? Lozenges (chocolate) making business how much money?

আপনি যেহেতু আমাদের আজকের এই আর্টিকেলটি পড়তে আসছেন সেহেতু অবশ্যই আপনি একটি ব্যবসা করার জন্য চেষ্টা করতেছেন কিন্তু কি ব্যবসা করবেন আর ব্যবসা করলে কেমন খরচ হতে পারে সেই সম্পর্কে জানেন না তাই মূলত আমাদের আজকের লজেন্স তৈরির ব্যবসা সম্পর্কে জানতে এসেছেন।

কিন্তু লজেন্স বা চকলেট করে তৈরি করতে কত টাকা লাগে সে সম্পর্কে আপনার তেমন কোন ধারণাই নেই তাহলে কিভাবে লজেন্স তৈরির ব্যবসা করবেন সেই সম্পর্কে আপনি হয়তো একটু চিন্তিত তবে কোন সমস্যা নেই আমি তো আছি আজ আমি আপনাদের মাঝে আলোচনা করব লজেন্স তৈরির ব্যবসা করতে কত টাকা লাগতে পারে সে সম্পর্কে বিস্তারিত।

লজেন্স তৈরির ব্যবসা করতে তেমন একটা টাকার দরকার পড়বে না আবার দরকার পড়বেও কারণ আপনি যদি বড় ধরনের লজেন্স তৈরির ব্যবসা করতে চান তাহলে আপনার বেশি টাকা খরচ করতে হবে আর যদি আপনি শুরু থেকেই কম দিয়ে শুরু করতে চান মানে কম টাকা দিয়ে লজেন্স তৈরির ব্যবসা করতে চান তাহলে অল্প টাকা দিয়েও চাইলে লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে পারেন।

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম।

তাই আপনি যদি প্রথম অবস্থায় বেশি টাকা ইনভেস্ট না করতে চান এবং অল্প টাকার মধ্যে লজেন্স তৈরির ব্যবসা করতে চান তাহলে মোটামুটি ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যে আপনি লজেন্স তৈরির ব্যবসা শুরু করে দিতে পারবেন। কি ৫০ থেকে ৬০ হাজার টাকার কথা শুনে অবাক হচ্ছেন.? অবাক হওয়ার কিছুই নেই কারণ লজেন্স তৈরির মেশিনের তেমন একটা দাম নয় তাই আপনি চাইলে ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যেও লজেন্স তৈরির মেশিন কিনে ফেলতে পারবেন।

তবে আপনি যদি অটোমেটিক লজেন্স তৈরির মেশিন কিনতে চান তাহলে গুনতে হবে আপনাকে লক্ষাধিক টাকা কারণ একটি অটোমেটিক লজেন্স তৈরির মেশিন কিনতে হলে মোটামুটি 8 থেকে 10 লাখ টাকার মত লাগতে পারে তাই আপনি যদি বেশি টাকা দিয়ে লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে চান তাহলে একটি অটোমেটিক লজেন্স তৈরির মেশিন কিনে ফেলতে পারেন।

আর একটি কথা সবাই জানে যত তাড়াতাড়ি একটি পণ্য তৈরি করা যাবে তত তাড়াতাড়ি ব্যবসায় লাভবান হওয়া যাবে আর তাই আপনি যদি অটোমেটিক লজেন্স তৈরির মেশিন কিনেন তাহলে খুব তাড়াতাড়ি অনেক বেশি পরিমাণে লজেন্স বা চকলেট তৈরি করতে পারবেন আর আপনার ব্যবসাও অনেক দ্রুত এগিয়ে যাবে।

লজেন্স (চকলেট) তৈরীর কাঁচামাল কি কি? What are the raw materials for making lozenges (chocolate)?

এতক্ষণ আমরা জানলাম লজেন্স তৈরীর মেশিন কিনতে কত টাকা লাগে এবার আমরা জানব লজেন্স তৈরির কাঁচামাল কি কি মানে আপনি যে লজেন্সি তৈরি করবেন সেটি তৈরি করার জন্য তো উপাদান প্রয়োজন হবে যদি আপনি একটি লজেন্স তৈরি করতে পারবেন আর সেটাই যদি আপনি না জেনে থাকেন তাহলে কিভাবে লজেন্স তৈরি করবেন।

তাই এখন আপনি জানতে পারবেন লজেন্স বা চকলেট তৈরির কাঁচামাল সম্পর্কে কি কি জিনিস দিয়ে লজেন্স তৈরি করা হয় সেই সম্পর্কে এখন আলোচনা করা হবে আপনি মনোযোগ সহকারে পড়ুন।

অ্যান্ড্রয়েড মোবাইলের বাটন হাইড করার উপায়।

চকলেট তৈরির প্রয়োজনীয় কাঁচামাল

  1. প্রথমে প্রয়োজন চিনি
  2. এরপর গুরু চিনি অথবা সুগার পাউডার ব্যবহার করতে পারেন
  3. এবং লজেন্স আরো মিষ্টি বানানোর জন্য প্রয়োজন হবে সুগার সিরাপ
  4. এরপর প্রয়োজন হবে সাইট্রিক এসিড এটা খুবই প্রয়োজনীয় উপাদান লজেন্স তৈরির জন্য
  5. লজেন্স একাধিক রঙে তৈরি করার জন্য কালার প্রয়োজন
  6. লজেন্স কে সুগন্ধি করার জন্য কিনতে হবে ফ্লেভার
  7. সবশেষে চকলেট প্যাকেজিংয়ের জন্য চকলেট লুকিং প্লাস্টিক পেপার দরকার হবে

লজেন্স তৈরির কাঁচামাল কোথায় কিনতে পাওয়া যায়? Where to buy raw materials for making lozenges?

যেহেতু আপনি লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাহলে তো আপনার প্রয়োজন হবে ক্যান্ডি তৈরি বা লজেন্স তৈরির কাঁচামাল আর কোথা থেকে লজেন্স তৈরির কাঁচামাল কিনবেন সেই সম্পর্কে আপনি জানেন না তাহলে আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন কোথায় থেকে লজেন্স তৈরির কাঁচামাল কিনবেন।

আসলে আপনি যদি ছোটখাটো লজেন্স তৈরির ব্যবসা করে থাকেন তাহলে আপনার কাছের হাট বাজার থেকেই লজেন্স তৈরির কাঁচামাল গুলো কিনে আনতে পারবেন কিন্তু আপনি যদি একটু বড় পরিসরে লজেন্স তৈরির ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে শহর থেকে পাইকারি মূল্যে লজেন্স তৈরির কাঁচামাল গুলো কিনে আনতে হবে তাছাড়া আপনি কোন ভাবেই লাভবান হতে পারবেন না।

আর আপনি যদি শহরের বড় বড় পাইকারি মার্কেট থেকে লজেন্স তৈরির কাঁচামাল কিনে আনেন তাহলে আপনি আরও বেশি লাভবান হতে পারবেন চকলেট তৈরি ব্যবসা করে এবং আপনি চাইলে লজেন্স তৈরির প্রয়োজনীয় কাঁচামাল ইন্ডিয়ার অনেক বাজার রয়েছে সেখান থেকে খুবই অল্প মূল্যে কিনে আনতে পারবেন।

বর্তমান সময় হচ্ছে অনলাইনের যুগ আপনি চাইলে অনলাইন এর মধ্যেও লজেন্স তৈরির কাঁচামাল গুলো অর্ডার করতে পারবেন তবে বাংলাদেশে তেমন কোন লজেন্স তৈরির কাঁচামালের ওয়েবসাইট নেই ইন্ডিয়ায় অনেক লজেন্স তৈরির কাঁচামালের ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে আপনি আপনার প্রয়োজনীয় লজেন্স তৈরির পণ্য অর্ডার করে বাংলাদেশ নিয়ে এসে আপনার লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে পারেন।

লজেন্স (চকলেট) তৈরি করতে কি ধরনের মেশিন লাগে? What kind of machine is needed to make lozenges (chocolate)?

যেহেতু লজেন্স তৈরির ব্যবসা করতে চাচ্ছেন এটা তো আর হাত দিয়ে তৈরি করা যাবে না এজন্য প্রয়োজন পড়বে লজেন্স তৈরির মেশিন আর আপনি হয়তো জানেন না লজেন্স তৈরি করতে কি ধরনের মেশিন লাগে। এত লজেন্স তৈরির জন্য দুই ধরনের মেশিন বর্তমান সময়ে পাওয়া যাচ্ছে এর মধ্যে একটি হচ্ছে হ্যান্ড মেশিন এবং অন্যটি হচ্ছে অটো মেশিন।

তবে আমি প্রথমেই বলে এসেছি হ্যান্ড মেশিন দিয়ে যদি আপনি লজেন্স তৈরি করেন তাহলে আপনার খরচ অনেক কম পড়বে আর কম লজেন্স তৈরি করতে পারবেন আর যদি অটো মেশিনের মাধ্যমে লজেন্স তৈরি করেন তাহলে আপনি একসাথে অনেকগুলো লজেন্স তৈরি করতে পারবেন এবং আপনার ব্যবসাও ভালো হবে।

ফেসবুকে স্টাইলিশ নাম লেখার পদ্ধতি

লজেন্স তৈরির যেই দুইটি মেশিন রয়েছে এর মধ্যে হ্যান্ড মেশিনের নাম হচ্ছে ড্রপ রোলার মেশিন এবং অটো মেশিনটির নাম হচ্ছে অটোমেটিক ক্যান্ডি মেকিং মেশিন আপনি আপনার সাধ্যমত এই দুটি মেশিনের মধ্যে যে কোন একটি মেশিন কিনে নিতে পারেন।

লজেন্স (চকলেট) তৈরির মেশিন কোথায় কিনতে পাওয়া যায়? Lozenges (chocolate) making machine where to buy?

লজেন্স তৈরির মেশিন কোথায় পাওয়া যায় এটি যদি জানতে চান তাহলে আমি বলব লজেন্স তৈরির মেশিন সাধারণত আপনারা বাংলাদেশের বাজারে পাবেন না বা ইন্ডিয়ার কলকাতায় মানে পশ্চিমবঙ্গেও এই লজেন্স তৈরির মেশিন এখন পর্যন্ত তৈরি হয়নি।

তবে আপনি যদি লজেন্স তৈরির মেশিন কিনতে চান তাহলে অবশ্যই ইন্ডিয়ার অন্যান্য জায়গাগুলোতে খুঁজে দেখতে হবে বা লজেন্স তৈরির মেশিনের কিছু ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইট গুলো কেটে আপনি লজেন্স তৈরির মেশিন কোথায় পাবেন এবং তাদের নাম্বার গুলো সংগ্রহ করতে পারেন।

লজেন্স তৈরি মেশিনের দাম কত? What is the price of lozenges making machine?

লজেন্স তৈরি মেশিনের দাম আমরা প্রথমদিকেই মোটামুটি একটু টাচ দিয়ে এসেছি তবে তাতে হয়তো আপনি সঠিকভাবে বুঝতে পারেননি আপনি যদি একটি লজেন্স তৈরি মেশিন কিনতে চান আর সেটা যদি হয় হ্যান্ড লজেন্ট মেশিন তাহলে আপনাকে মোটামুটি চল্লিশ থেকে পঞ্চাশ হাজার টাকা গুনতে হবে লজেন্স তৈরির মেশিন কেনার জন্য।

তবে আপনি যদি লজেন্স তৈরির মেশিন মানে লজেন্স তৈরির জন্য অটো মেশিন কিনতে চান তাহলে আপনাকে গুনতে হবে লক্ষাধিক টাকা কারণ লজেন্স তৈরির একটি অটো মেশিন কিনতে হলে মোটামুটি 8 থেকে 10 লাখ টাকা লাগবে এবং অটো মেশিন মোট তিনটি ভাগে পাওয়া যায় এর মধ্যে একটি হচ্ছে 

  1. ব্যাচ কুকার অটো মেশিন যার দাম ১ থেকে দেড় লাখ টাকার মত
  2. এবং অন্যটি হচ্ছে ব্যাচ রোলার মেশিন যার দাম ৪ থেকে ৫.৬ লাখ টাকার মত
  3. এবং প্যাকেজিংয়ের জন্য যে মেশিনটি রয়েছে সেটির দাম তিন থেকে পাঁচ লাখ টাকার মধ্যে

লজেন্স কিভাবে তৈরি করা হয়? How are lozenges made?

লজেন্স মূলত হেড মেশিন এবং অটো মেশিনের মাধ্যমেই তৈরি করা হয় এটা কোন হাত দিয়ে তৈরি করার জিনিস নয় তাই আমরা লজেন্স কিভাবে তৈরি করা হয় সে নিয়ে উপরেই আলোচনা করে এসেছি এবং লজেন্স তৈরির জন্য কিছু উপকরণ দরকার হয় সেটি সম্পর্কেও আমরা উপরের দিকে আলোচনা করে এসেছি।

আর আপনি যদি লজেন্স কিভাবে তৈরি করা হয় সে সম্পর্কে জানতে চান তাহলে আমি আপনার জন্য নিচে কিছু লজেন্স তৈরির কাঁচামাল দিয়ে দিলাম যেটা দিয়ে আপনি কিছু লজেন্স তৈরি করতে পারবেন চলুন দেখে নেয়া যাক কি সেই লজেন্স তৈরির উপাদান

  1. চিনি ১০০০ গ্রাম
  2. সুগার সিরাপ ২৪০ মিলি
  3. সাইট্রিক এসিড ১০ থেকে ১৫ গ্রাম
  4. চকলেট কালার পরিমান মত
  5. চকলেট ফ্লেভার আপনার পছন্দনীয়
  6. পানি ৬০০ থেকে ৭০০ মিলি

লজেন্সের কিভাবে প্যাকেজিং করা হয়? How are the lozenges packaged?

আমরা মোটামুটি লজেন্স সম্পর্কে একটি ধারণা নিয়েছি যেমন কিভাবে লজেন্স তৈরি করতে হয় লজেন্স তৈরির মেশিনের দাম কত লজেন্স তৈরির উপকরণ কি কি মোটামুটি সবকিছুই ধারণা পেয়েছেন কিন্তু লজেন্স কিভাবে প্যাকেজিং করা হয় সেই সম্পর্কে এখনো বলা হয়নি তাই এখন জানতে পারবেন লজেন্স কিভাবে প্যাকেজিং করা হয় সেই সম্পর্কে।

আমরা প্রথমেই লজেন্স তৈরির উপকরণ লিস্টে দেখে আসছি লজেন্স প্যাকেজিং এর জন্য প্রয়োজন রেপিং পেপার যা দিয়ে আপনি আপনার পণ্যগুলো প্যাকেজিং করতে পারবেন। তবে আপনার যদি অটো মেশিন হয়ে থাকে তাহলে আপনি খুব সহজেই মেশিনের মাধ্যমে আপনি আপনার লজেন্সগুলো প্যাকেজিং করে ফেলতে পারবেন।

কিন্তু যদি হ্যান্ড মেশিন হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে হাত দিয়ে এই প্যাকেট গুলো প্যাকেজিং করতে হবে তবে রেপিং পেপার দিয়ে লজেন্স তৈরির জন্য আপনাকে অবশ্যই বাজার থেকে রেফেজিং পেপার এর কিনে এনে তারপরে চকলেট প্যাকেজিং করতে হবে আর এই রেপিং পেপারগুলো আপনি চাইলে আপনার ব্রান্ডের নামে তৈরি করতে পারেন।

আর নিজে একটি নাম দিয়ে ব্র্যান্ড তৈরি করাটাই উচিত কারণ বর্তমান সময়ের যতগুলো চকলেট বা লজেন্স তৈরি কোম্পানির রয়েছে তারা সবাই এই তাদের নিজস্ব নাম ব্যবহার করে তারা একটি কোম্পানি দাঁড় করেছে আপনি অবশ্যই যে কোন একটি নাম রেখে এর পরেই লজেন্স মার্কেটে ছাড়বেন এর আগে নয়।

ক্যান্ডি তৈরির ব্যবসা করতে কি লাইসেন্স লাগে? Does the business of making candy require a license?

বর্তমান সময়ে আপনি একটি ব্যবসা করবেন আর এর জন্য লাইসেন্স লাগবে না এটা কি হতে পারে কারণ বর্তমান সময়ে বাংলাদেশ সরকার খুবই কঠোর নির্দেশনা দিয়েছে দেশের জনগণের উপর আর তাই আপনি যদি লজেন্স তৈরীর একটি ব্যবসা করতে চান তার পরেও আপনাকে একাধিক লাইসেন্স তৈরি করে তারপরেই শুধুমাত্র লজেন্স তৈরির ব্যবসা শুরু করতে পারবেন।

লজেন্স তৈরির ব্যবসা করতে প্রথমে আপনার প্রয়োজন হবে ট্রেড লাইসেন্স জিটিএস লাইসেন্স ফায়ার সেফটি লাইসেন্স এফএসএস এ আই লাইসেন্স কমার্শিয়াল ইলেকট্রিক লাইসেন্স সহ আরো কয়েকটি লাইসেন্স প্রয়োজন হতে পারে তবে এই গুলোই হচ্ছে মেইন লাইসেন্স যেগুলো আপনার প্রয়োজন পড়বেই।

লজেন্স তৈরি ব্যবসার মার্কেটিং কিভাবে করবেন? How to do business marketing of logons?

যেহেতু আপনি লজেন্স তৈরির ব্যবসা করবেন বলে ভাবছেন সেহেতু হয়তো লজেন্স তৈরি করেই ফেলেছেন আর লজেন্স তৈরীর করলেই তো আর ব্যবসা হয়ে যাবে না এর জন্য প্রয়োজন হবে মার্কেটিং বর্তমান সময়ে অনেকভাবেই লজেন্স তৈরির মার্কেটিং করা যায় আপনি চাইলে অফলাইনে অথবা অনলাইনে দুই জায়গাতেই লজেন্স তৈরির জন্য মার্কেটিং করতে পারবেন।

  • লজেন্সি ব্যবসা মার্কেটিং করার জন্য আপনি আপনার এলাকার আশেপাশের দোকানগুলোতে আপনার লজেন্স গুলো খুবই অল্প টাকায় সেল দিয়ে প্রথমে তাদের হাত করে নিতে পারেন
  • এরপর আপনি চাইলে লজেন্স যেই ব্র্যান্ডের নামে তৈরি করবেন ওই ব্র্যান্ডের কিছু স্টিকার কিছু কিছু জায়গায় লাগিয়ে দিতে পারেন
  • অথবা আপনার লজেন্স কোম্পানির নাম আপনি যে কোন সংবাদমাধ্যমে প্রচার করতে পারেন
  • আবার চাইলে আপনার লজেন্স গুলো ফেসবুক ইউটিউব ইনস্টাগ্রাম সহ আরো অনেকগুলো বর্তমান সময়ের সোশ্যাল মিডিয়া আছে যেগুলোতে আপনি চাইলে আপনার পণ্যটি মার্কেটিং করাতে পারেন

লজেন্স তৈরির ব্যবসায় লাভ কেমন? How is the profit in the business of making logos?

যেহেতু আপনার মাথায় লজেন্স তৈরীর ব্যবসা ঢুকে গেছে তাই হয়তো আপনি জানতে চাচ্ছেন লজেন্স বা চকলেট তৈরির ব্যবসায় লাভ কেমন হবে বা আপনি কি আদৌ লাভবান হতে পারবেন কিনা এই লজেন্স তৈরির ব্যবসা করে এই নিয়ে খুবই চিন্তিত তবে চিন্তিত হওয়ার তেমন কোনো কারণ নেই।

কারণ আপনি যদি লজেন্স তৈরির ব্যবসা একবার শুরু করেন আর সেটা যদি কোন বাধা না আসে আর সঠিকভাবে সঠিক পদ্ধতিতে সঠিক লোকজন দ্বারা তৈরি করাতে পারেন তাহলে আশা করি আপনি আপনার ব্যবসায় সফল হতে পারবেন কারণ বর্তমান সময়ে লজেন্স তৈরি অনেক কোম্পানিই করছে এবং তারা খুবই স্বাবলম্বী এবং সফল। আপনিও চাইলে এই লজেন্স তৈরির ব্যবসা করতে পারেন।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment