জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

4.8
(2154)

জন্ম নিবন্ধন সনদ হ্যালো একজন নাগরিকের প্রথম পরিচয় পত্র, তাই এই জন্ম সনদ আমাদের অনেক কাজেই প্রয়োজন হয়। তাই আপনি যদি শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে সেটি খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে যাচাই করে নিতে পারবেন।

প্রতিটি দেশের নাগরিকের জন্য ওই দেশের সরকার কর্তৃক একটি নীতিমালা অনুযায়ী জন্ম ও মৃত্যুর একটি হিসাব রাখা হয়। তাই আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ থাকা বাধ্যতামূলক।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

দৈনন্দিন জীবনের নানা ধরনের কাজে অনেক সময় আমাদের জন্ম নিবন্ধন অনলাইন কপি প্রয়োজন পড়ে কিন্তু আমাদের কাছে হয়তো বা সব সময় জন্ম নিবন্ধন থাকে না তাই জন্ম নিবন্ধন অনলাইন কপি চেক করতে হয় আর আপনি যদি না জেনে থাকেন কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করবেন তাহলে আমাদের আজকের আর্টিকেলে জানতে পারবেন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন কিভাবে সে বিষয়ে বিস্তারিত তথ্য।

দৈনন্দিন জীবনের শিক্ষা থেকে শুরু করে প্রতিটি কাজেই আমাদের জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন পড়ে যেহেতু এখন ডিজিটাল যুগ আর এই ডিজিটাল যুগে প্রতিটি কাজ ডিজিটাল অবস্থায় হচ্ছে তাই আপনি এখন চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমেই শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ যাচাই করে নিতে পারবেন চলুন তাহলে আমরা এ সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩
জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

Table of Contents

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে everify.bdris.gov.bd এই লিংকে গিয়ে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও সঠিক জন্ম তারিখ (YYYY-MM-DD) এই ফরমেটে দিয়ে গাণিতিক ক্যাপচার পূরণ করে Search বাটনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন সকল তথ্য যাচাই করতে পারবেন।

বিঃদ্রঃ মনে রাখবেন শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবে না কারণ জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও সঠিক জন্ম তারিখ ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে হবে।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম ২০২৩

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ধাপ সমূহ

শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে ও জন্ম নিবন্ধন নম্বর দিয়ে খুব সহজেই হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা যায় তাই আপনি যদি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে এটি খুব সহজেই করতে পারবেন কয়েকটি স্টেপের মাধ্যমে আমরা বলে দিব আপনি কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ যাচাই করবেন চলুন তাহলে স্টেপ গুলো দেখি।

  1. জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে প্রথমে জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইট https://everify.bdris.gov.bd/ এখানে প্রবেশ করুন।
  2. 17 ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ইংরেজিতে লিখুন
  3. সঠিক জন্ম তারিখ YYYY-MM-DD  এই ফরমেটে লিখুন
  4. গাণিতিক সমস্যার সমাধান The answer is বক্সে লিখে Search বাটনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন সকল তথ্য যাচাই করতে পারবেন

আমরা উপরের দিকে বলেছি সঠিকভাবে জন্ম তারিখ দিতে অনেকেই সঠিকভাবে জন্ম তারিখ দিতে ভুল করে এখানে কারণ আমরা সবসময় জানি প্রথমেই জন্ম দিন এরপরে মাস এবং এরপরে বছর এভাবে শুরু হয় কিন্তু আসলে এখানে এর উল্টোটা হয়েছে।

জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইট থেকে জন্ম সনদ যাচাই করতে জন্ম তারিখ দিতে হবে YYYY-MM-DD এই ফরমেটে উদাহরণস্বরূপ: 2023-02-25 এই ফরমেটে জন্ম তারিখ দিলেই আপনার জন্ম সনদের সকল তথ্য যাচাই করতে পারবেন।

বিঃদ্রঃ মনে রাখবেন উল্লেখিত সিস্টেমটি তাদের জন্যই যাদের ইতিমধ্যে জন্ম নিবন্ধন সনদ ডিজিটাল করা হয়েছে, আপনার জন্ম নিবন্ধন সনদ যদি ১৬ ডিজিটের হয় তাহলে আপনি এখান থেকে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না। আপনাকে অবশ্যই ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশন/ অথবা পৌরসভার কেন্দ্রে যোগাযোগ করে আপনার জন্ম সনদের তথ্য অনলাইন করতে হবে। তাহলে আপনি শুধুমাত্র অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ যাচাই করার নিয়ম 2023

আমরা উপরের দিকে খুবই সংক্ষেপে জেনেছি কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ যাচাই করতে হয় চলুন আমরা এখন একটু বিস্তারিতভাবে কয়েকটি পিকচারের মাধ্যমে আপনাদের বোঝানোর চেষ্টা করব কিভাবে জন্ম সনদ অনলাইনের মাধ্যমে যাচাই করা যায় চলুন তাহলে স্টেপ গুলো ফলো করি।

ধাপ ১: জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটে যান

জন্ম সনদ যাচাই করতে প্রথমেই গুগলে গিয়ে সার্চ করুন everify.bdris.gov.bd এটি লিখে সার্চ করলে নিচের ফটোর মত একটি ইন্টারফেস দেখতে পাবেন এবং প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২৩

ধাপ ২: জন্ম নিবন্ধন তথ্য প্রদান করুন

দ্বিতীয় স্টেপে আপনার জন্ম নিবন্ধন তথ্য প্রদান করতে হবে, এখানে মোট তিনটি বক্স দেখতে পাবেন প্রথম বক্সে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি লিখুন এবং দ্বিতীয় বক্সে আপনার সঠিক জন্ম তারিখ YYYY-MM-DD এই ফরমেটে লিখে তৃতীয় বক্সে গাণিতিক ক্যাপচার বা গাণিতিক সমস্যা টি সমাধান করে search বাটনে ক্লিক করুন।

ধাপ ৩: জন্ম নিবন্ধন তথ্য যাচাই করুন

এটাই হচ্ছে শেষ ধাপ এই স্টেপে আপনি আপনার সকল তথ্য প্রদান করলে সঠিকভাবে সম্পন্ন হলে আপনি আপনার জন্ম সনদ অনলাইনে দেখতে পাবেন এবং এখান থেকে আপনি চাইলে আপনার সকল তথ্য যাচাই করতে পারবেন আমরা উদাহরণ নিচে একটি ফটো দিয়েছি এবং এই ভাবেই আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পাবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যাদের হয়তো জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ মনে নেই কিন্তু আপনি হয়তো চাচ্ছেন শুধুমাত্র আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করতে। আসলে শুধুমাত্র নাম দিয়ে জন্ম সনদ যাচাই করা একটু কষ্টসাধ্য।

আপনি যদি শুধুমাত্র নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে চান অনলাইনের মাধ্যমে আসলে এটা সম্পূর্ণ অসম্ভব কারণ শুধুমাত্র নাম দিয়ে জন্ম সনদ বের করা এখনো পর্যন্ত সেই পদ্ধতি চালু করা হয়নি কারণ একই নামে একাধিক মানুষ হতে পারে। 

তাই আপনি যদি শুধুমাত্র নাম ব্যবহার করে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিকটবর্তী ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশন/ অথবা পৌরসভার কেন্দ্রে যোগাযোগ করে তাদের নির্দিষ্ট ডাটা সার্ভার থেকে আপনার নামটি সার্চ করলে আপনার নামে যে কয়জন লোক রয়েছে সবার লিস্ট দেখতে পাবেন এবং তার মধ্যে আপনার বাবা-মায়ের নাম সহ যেই নামটি দেখতে পাবেন সেটি আপনার জন্ম নিবন্ধন সনদ হিসেবে গণ্য হবে।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

পূর্বে আমাদের জন্ম নিবন্ধন সনদ গুলো ১৩/১৬ ভিজিটের ছিল কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশের জনসংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে এই সিস্টেম পরিবর্তন করে 16 ডিজিট থেকে 17 ডিজিটে জন্ম সনদ গুলো রূপান্তর করা হচ্ছে।

আমাদের অনেকেরই জন্ম নিবন্ধন সনদ ১৩ অথবা ১৬ ডিজিটের রয়েছে আপনার জন্ম নিবন্ধন সনদ যদি ১৬ ডিজিটের হয়ে থাকে তাহলে সেটি খুব সহজেই ১৭ ডিজিটের বানিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

১৬ ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই করতে নিবন্ধন নম্বরের শেষ ৫ ডিজিটের এর পূর্বে (0) বসিয়ে ১৭ ডিজিট বানিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এই ফরমটে করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন না পেলে করণীয় 

আমাদের আজকের আর্টিকেলে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ে আলোচনা করা হয়েছে আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার সময় আপনার তথ্য ভুল হয়েছে এরকম একটি মেসেজ দেখতে পান তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে নেই বা আপনার জন্ম নিবন্ধন অনলাইন করা হয়নি।

আর অনেকেই রয়েছে অনলাইনে জন্ম নিবন্ধন না পেলে হতাশাগ্রস্ত হয়ে যায় এখানে হতাশাগ্রস্ত হওয়ার কিছুই নেই আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন খুঁজে না পান তাহলে সরাসরি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশন/ অথবা পৌরসভার কেন্দ্রে যোগাযোগ করে তাদের কাছ থেকে প্রথমে পরামর্শ নিতে হবে।

অনেক সময় দেখা যায় আমাদের অজান্তেই ইউনিয়ন পরিষদের লোকেরা আমাদের জন্ম নিবন্ধন অনলাইন করে ফেলে আবার অনেক সময় করেনা তাই আপনার জন্ম নিবন্ধন যদি এখনো অনলাইন না হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করতে হবে।

আপনি চাইলে আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা ল্যাপটপের মাধ্যমে জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করতে পারবেন জন্ম নিবন্ধন অনলাইনে কিভাবে আবেদন করবেন সে বিষয়ে জানতে এখানে ক্লিক করুন।

হোম পেজে যান Tech Bongo 24
জন্ম নিবন্ধন নিয়ে অন্যান্য পোস্ট জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম
জন্ম নিবন্ধন যাচাই তথ্য অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইট https://everify.bdris.gov.bd/

জন্ম নিবন্ধন ফরম PDF ডাউনলোড

জন্ম নিবন্ধন আবেদন করার জন্য একটি জন্ম নিবন্ধন ফরম দেয়া হয় আপনি যদি নতুন জন্ম নিবন্ধন ফরম PDF ডাউনলোড করতে চান তাহলে নিচে দেওয়া লিংকে ক্লিক করে খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ এর ফরম পিডিএফ ডাউনলোড করতে পারবেন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর (FAQ)

কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd ভিজিট করুন এবং আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি প্রবেশ করে সঠিক জন্ম তারিখ দিয়ে গাণিতিক সমস্যার সমাধান করুন এবং সার্চ করুন এবং আপনার জন্ম নিবন্ধন সকল তথ্য পেয়ে যাবেন।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন কিভাবে যাচাই করব?

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে আপনার বর্তমান জন্ম নিবন্ধন নম্বরের শেষ (05) সংখ্যার পূর্বে 0 বসিয়ে ১৭ সংখ্যা বানিয়ে ফেলুন এবং জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটে এই ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে সাবমিট করুন তাহলেই ১৬ সংখ্যার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

শেষ কথা

সম্মানিত পাঠক্রবৃন্দ আমাদের আজকের আর্টিকেলে অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার সঠিক পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি আশা করি আমাদের আজকের আর্টিকেলে দেখানো পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই জন্ম তারিখ দিয়ে জন্ম সনদ যাচাই করতে পারবেন।

জন্ম সনদ যাচাই করতে যদি কোন সমস্যার সম্মুখীন হন আপনার সমস্যাটির আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা যথাসম্ভব আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব জন্ম নিবন্ধন সম্পর্কিত আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন আশা করি আপনার ভালো লাগবে।

জন্ম নিবন্ধন সনদ যাচাই সম্পর্কিত তথ্যটি এতক্ষণ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথেই থাকুন আমাদের সাপোর্ট করুন আর্টিকেল যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন (আল্লাহ হাফেজ)।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.8 / 5. Vote count: 2154

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment