অনলাইনে জমির মালিকানা বের করার উপায় 2023। খতিয়ান বের করার নিয়ম

4.9
(2734)

আপনি কি একটি নতুন জমি কিনতে যাচ্ছেন? কিন্তু ওই জমির আসল মালিক কে সে সম্পর্কে না জেনে জমি কিনলে হতে পারে বড় ধরনের সমস্যা। তাই জমি কেনার আগে অবশ্যই জমির মালিকানা যাচাই করা উচিত। তাই আজ আমরা জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে আলোচনা করব। জমির খতিয়ান বের করে কিভাবে জমির মালিকানা বের করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বর্তমান সময়ের অনেক জায়গায় শোনা যাচ্ছে একটি জমি দেখিয়ে ভুয়া দলিল বা রেকর্ড দেখিয়ে জমি বিক্রি করে দিচ্ছে। আর যারা সেই জমি কিনছে তারা অনলাইনে জমির আসল মালিক কে বা জমির মালিকানা যাচাই না করেই জমি কিনে পড়ে বড় ধরনের সমস্যা সম্মুখীন হচ্ছে। তাই আপনি যদি একটি পুরনো নতুন জমি কিনতে চান তাহলে অবশ্যই ওই জমির আসল মালিকানা যাচাই করা উচিত।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

যেহেতু এখন অনলাইন যুগ তাই অনলাইনে কিভাবে আপনি জমির আসল মালিক খুঁজে বের করবেন বা অনলাইনে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আমাদের আজকের এই নিবন্ধন থেকে চলুন তাহলে আমরা জেনে নেব কিভাবে জমির মালিকানা বের করতে হয় বা জমির আসল মালিকানা যাচাই করতে হয় সেই সম্পর্কে।

অনলাইনে জমির মালিকানা বের করার উপায়
অনলাইনে জমির মালিকানা বের করার উপায়

অনলাইনে জমির মালিকানা বের করার উপায় 2023

অনলাইনে জমির মালিকানা বের করার জন্য ভিজিট করুন https://eporcha.gov.bd/ এখানে বিভাগ, জেলা সিলেক্ট করে খতিয়ান টাইপ (বি এস) দিয়ে উপজেলা, মৌজা নির্বাচন করুন এবং খতিয়ান নং লিখে ক্যাপচা কোড দিয়ে (অনুসন্ধান করুন) এ ক্লিক করলেই জমির আসল মালিকানা যাচাই করতে পারবেন।

আরো পড়ুনঃ  জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন

উপরের দিকে আমরা খুব সহজ পদ্ধতিতে বলেছি কিভাবে অনলাইনে জমির মালিকানা বের করা যায়। হ্যাঁ বন্ধুরা যখন মালিকানা বের করা আসলেই খুব সহজ উপরে দেখানোর নিয়ম অনুযায়ী যদি জমির মালিকানা বের করতে না পারেন তাহলে আমরা নিচের দিকে আরো বিস্তারিতভাবে বলেছি খতিয়ান নাম্বার দিয়ে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে চলুন তাহলে ছবিসহ দেখে নেই কিভাবে জমির মালিকানা বের করতে হয়।

ধাপ ১: বাংলাদেশের ভূমি মন্ত্রণালয় ওয়েবসাইট খুঁজুন 

অনলাইনে জমির মালিকানা বের করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটারের যে কোন ব্রাউজার থেকে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://eporcha.gov.bd/ লিখে সার্চ করলে নিচে দেওয়া ফটোর মতন একটি ইন্টারফেস দেখতে পাবেন এবং ই-পর্চা অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন।

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি (1)

ধাপ ২: খতিয়ান অপশন সিলেক্ট করুন

ই-পর্চা অফিশিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরে নতুন একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে একটু নিচের দিকে গেলে (খতিয়ান) নামে একটি অপশন দেখতে পাবেন সেটি সিলেক্ট করুন। যেমনটি নিচের ফটোতে দেখতে পাচ্ছেন।

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি (1)

ধাপ ৩: খতিয়ান নাম্বার দিয়ে মালিকের নাম দেখুন

এই স্টেপে আপনার জমির সকল তথ্য দিতে হবে প্রথমে বিভাগ ও জেলা নির্বাচন করুন খতিয়ান টাইপ নির্বাচন করুন। খতিয়ানের অনেকগুলো ধরন রয়েছে নিচে সেগুলো বর্ণনা করা হলো এখান থেকে আপনি যেই ধরনের খতিয়ান যাচাই করতে চান সেই খতিয়ানটি সিলেক্ট করে দিন।

  • বি এস
  • সি এস
  • বি আর এস
  • আর এস
  • এস এ
  • পেটি
  • দিয়ারা
  • নামজারি

উপরের খতিয়ান টাইপ গুলোর মধ্যে আপনি যেই খতিয়ানের জায়গার তথ্য দেখতে চাচ্ছেন বা কার নামে রয়েছে সেটি দেখতে যাচ্ছেন সেই খতিয়ান টাইপ সিলেক্ট করুন বেশিরভাগ আরএস খতিয়ান হয়ে থাকে তাই আমরা আর এস খতিয়ান সিলেক্ট করে কিভাবে চেক করব সেটি দেখব।

খতিয়ান (বি এস) সিলেট করে উপজেলা ও আপনি যেই মৌজার জায়গা বা মালিকের নাম দেখতে চাচ্ছেন সেই মৌজা নির্বাচন করুন। এবং খতিয়ান নম্বর লিখে নিচে একটি ক্যাপচার বক্স দেখতে পাবেন সেখানে চারটি সংখ্যা লেখা দেখতে পাবেন সেই লেখাগুলো খালি বক্সে বসিয়ে (অনুসন্ধান করুন) বাটনে ক্লিক করলেই নতুন একটি ইন্টারফেজে নিয়ে যাবে।

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি (1)

ধাপ ৪: মালিকের নাম যাচাই করুন

এই স্টেপ হচ্ছে শেষ ধাপ এইভাবে আপনি উপরের কাজগুলো সঠিকভাবে করে আসতে পারলে নিচের ফটোর মতো একটি অপশন দেখতে পাবেন সেখানে আপনি খতিয়ান নাম্বার ব্যবহার করেছেন এবং সেই খতিয়ান নাম্বার অনুযায়ী আপনার জমির মালিক ও দখলদারকে সেটিও দেখতে পারবেন যেমনটি নিজের ফটোতে দেখানো হয়েছে।

জমির দাগ নম্বর থেকে খতিয়ানটি বের করুন দাগসূচি (1)

খতিয়ান বের করার নিয়ম বা কিভাবে জমির খতিয়ান উঠাবেন?

খতিয়ান বের করার ২ টি পদ্ধতি রয়েছে, ডিজিটাল পদ্ধতি ও মেনুয়াল পদ্ধতি। ডিজিটাল পদ্ধতিতে খতিয়ানের অনলাইন কপি এবং খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়া যায়। এবং ম্যানুয়াল পদ্ধতিতে খতিয়ান নাম্বার বা জমির দাগ নাম্বার নিয়ে সেটেলমেন্ট অফিসে যোগাযোগ করে খতিয়ান তোলা যায়। 

অনলাইন সার্টিফাইড খতিয়ান ফি ৫০ টাকা এবং সেটেলমেন্ট থেকে খতিয়ান উঠাতে ১০০ (একশত) টাকা খরচ হয়। শুধুমাত্র অনলাইনে খতিয়ান যাচাই করতে কোন টাকা লাগবে না তবে সেটি দিয়ে কোন কাজ করতে পারবেন না শুধু দেখতে পারবেন।

হোম পেজ Tech Bongo 24
ই পর্চা ডাউনলোড জমির পর্চা ডাউনলোড
জমির রেকর্ড চেক জমির রেকর্ড যাচাই
জমির খতিয়ান দেখুন জমির খতিয়ান বের করুন

খতিয়ানে কি কি উল্লেখ থাকে?

আপনারা যারা এখনো জানেন না যে অনলাইন থেকে বা অফলাইন থেকে ম্যানুয়ালি খতিয়ান উঠালে অথবা অনলাইন থেকে খতিয়ান উঠালে খতিয়ানের মধ্যে কি কি বিষয় উল্লেখ থাকে বা খতিয়ানের মাধ্যমে আপনি কি কি বিষয়ে যাচাই করতে পারবেন চলুন তাহলে সেটি দেখে নেই।

  • প্রজা বা জমি দখলদারের নাম, ঠিকানা, পিতার নাম ও প্রজা বা দখলদার কোন শ্রেণীভুক্ত।
  • প্রজা বা দখলদার কর্তক জমির অবস্থান, পরিমান ও সীমানা।
  • জমির মালিকের নাম, পিতার নাম ও ঠিকানা।
  • এস্টেটের মালিকের নাম, পিতার নাম ও ঠিকানা।
  • খতিয়ান তৈরি করার সময় খাজনার পরিমান ও ২৮,২৯,৩০ বিধি অনুযায়ী নির্ধারিত খাজনা। গরু চরণভুমি, বনভুমি ও মৎস খামারের জন্য ধারণকৃত অর্থ।
  • খাজনার যে পদ্ধতিতে নির্ধারিত করা হয়েছে তার বিবরণ।
  • ২৬ ধারা মোতাবেক নির্ধারিত এবং ন্যায়সঙ্গত খাজনা।
  • খাজনা বৃদ্ধিক্রম থাকলে তার বিবরণ।
  • ইজারাকৃত জমির ক্ষেত্রে জমির মালিকের অধিকার ও কর্তব্য।
  • প্রজাস্বত্ব বিশেষ শর্ত ও তার পরিনতি।
  • পথ চলার অধিকার ও জমি সংলগ্ন অন্যান্য অধিকার।
  • নিজস্ব জমি হলে তার বিবরণ।
  • খতিয়ান নং, মৌজা নং, জেএল নং, দাগ নং, বাট্রা নং, এরিয়া নং ইত্যাদি উল্লেখ থাকে।

উপরের দিকে আমরা আলোচনা করেছি খতিয়ান বের করে আপনি কি কি বিষয় যাচাই করতে পারবেন সেই সকল বিষয়ে আশা করি খতিয়ান সম্পর্কে ক্লিয়ার ধারণা পেয়েছেন।

জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে প্রশ্ন উত্তর

জমির মালিকানা বের করার উপায় কি?

২ টি পদ্ধতিতে জমির মালিকানা বের করা যায়। ১/ অনলাইন মাধ্যমে, ২/ ম্যানুয়ালি সেটেলমেন্ট অফিসের মাধ্যমে। অনলাইনে মালিকানা যাচাই করা সম্পূর্ণ ফ্রি মেনুয়ালি সেটেলমেন্ট অফিসের মাধ্যমে যাচাই করতে ১০০ টাকা ফি দিতে হবে।

জমি ক্রয় করার সময় কয়টি বিষয় বিবেচনা করতে হয় এবং কি কি?

জমি ক্রয় করার সময় এসি (ল্যান্ড) অফিস থেকে পূর্ব মালিকের নামে মিউটেশনের কাগজপত্র (মিউটেশন পরচা, ডিসিআর) সঠিক আছে কি না তা যাচাই করে নিতে হবে। বিক্রেতার নামে মিউটেশন না থাকলে জমি রেজিস্ট্রেশন হবে না। জমির আসল মালিকের নাম অনলাইনে যাচাই করতে হবে। জমির অংশ পূর্ব মালিকের নিকট আত্মীয়র মাঝে ভাগ করা আছে কিনা সেই বিষয়ে যাচাই করতে হবে। 

শেষ কথা

সম্মানিত পাঠ্যবৃন্দ আমাদের আজকের নিবন্ধনে অনলাইনে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে আলোচনা করেছি এবং কিভাবে খুব সহজে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে জমির মালিকানা যাচাই করবেন বা জমির আসল মালিক কে তার নাম দেখবেন সেই সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি।

আশা করি আপনারা যারা পুরনো জমি কিনবেন বা নতুন একটি জমি কিনবেন তারা অবশ্যই অনলাইনে যাচাই করে নিবেন পূর্বে জমির আসল মালিক কে তা না হলে পড়তে পারেন বড় ধরনের বিপাকে তাই জমি কেনার পূর্বে অবশ্যই জমির আসল মালিকানা যাচাই করে নিবেন।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.9 / 5. Vote count: 2734

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment