মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২২। How to Properly Charge Your Phone

0
(0)

বর্তমান সময়ে এসেও আমরা অনেকেই মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ২০২২ সম্পর্কে জানিনা। তাই মূলত আমরা আমাদের ব্যাটারিকে খুব দ্রুত শেষ করে ফেলি। আপনি হয়তো আপনার ফোনের ব্যাটারি ব্যাকআপ নিয়ে খুবই চিন্তিত কারণ খুব কম সময়ে আপনার ফোনের চার্জ শেষ হয়ে যায়। আপনি কি জানেন এত তাড়াতাড়ি চার্জ শেষ হওয়ার জন্য আপনি নিজেই দায়ী।

হ্যাঁ এটাই সত্য সঠিকভাবে মোবাইল চার্জ দেওয়ার নিয়ম না জেনে যদি ফোন চার্জ করা হয় তাহলে খুব দ্রুত আপনি আপনার ব্যাটারি লাইফ হারাতে পারেন। কারণ বর্তমান সময়ের ব্যাটারিগুলো লিথিয়াম আয়নের অথবা লিথিয়াম পোলাইমারের হয়ে থাকে। আর এই ব্যাটারিগুলো সঠিক নিয়মে চার্জ করতে না পারলে খুব দ্রুতই নষ্ট হয়ে যায়।

আপনি হয়তো অনেক টাকা দাম দিয়ে একটি মোবাইল কিনেছেন যার সব দিক গুলো দেখে শুনে কিনেছেন একই সাথে ভালো ব্যাটারি ব্যাকআপ পাবেন এসব বিষয় চিন্তা করে একটি দামি ফোন কিনেছেন কিন্তু কিছুদিন যাওয়ার পরে ছয় মাস থেকে এক বছর পরেই আপনার ব্যাটারি ব্যাকআপ কমে যাওয়া শুরু হচ্ছে। এটি মূলত কেন হয় আপনি জানেন কি.? 

বেশি দাম দিয়ে মোবাইল কেনার পরেও অল্প দিনের মধ্যে ব্যাটারি চার্জ খুব দ্রুত সময়ের মধ্যে শেষ হওয়ার মূল কারণ হচ্ছে নিয়ম না মেনে মোবাইল চার্জ করা। আপনি যদি সঠিক নিয়মে মোবাইল চার্জ করতেন তাহলে আপনার মোবাইলের চার্জ এত দ্রুত শেষ হতো না।

হঠাৎ করে মোবাইলের চার্জ কমে যাওয়ার কারন কি

আপনার ফোনটি হয়তোবা খুবই দামী একটি ফোন কিন্তু হঠাৎ করেই মোবাইলে চার্জ কমে যাচ্ছে কিন্তু আপনি বুঝতে পারছেন না যে হঠাৎ করে মোবাইলের চার্জ কমে যাওয়ার কারণটা কি। আমাদের দেশে অধিকাংশ মানুষ এই সমস্যায় বুকে থাকে যে তাদের মোবাইলের চার্জ হঠাৎ করেই কমে যায়।

আপনি কি জানেন হঠাৎ করে মোবাইলের চার্জ কমে যাওয়ার মূল কারণ হচ্ছে সঠিক নিয়মে মোবাইল চার্জ না দেওয়া.! হ্যাঁ ঠিকই শুনেছেন আমরা অধিকাংশ মানুষই জানি না কিভাবে সঠিক নিয়মে মোবাইল চার্জ করতে হয় আর এজন্যই মূলত আমাদের মোবাইলের চার্জ অল্প সময়ের মধ্যে শেষ হয়ে যায়।

ছবির রেজুলেশন কমানোর উপায়

এজন্যই মূলত আপনাকে খেয়াল রাখতে হবে আপনি আপনার মোবাইলটি কিভাবে চার্জ করছেন সঠিক নিয়মে চার্জ করছেন নাকি ভুল নিয়মে চার্জ করছেন। স্মার্ট ফোন চার্জ করার সঠিক নিয়ম না মেনে ফোন চার্জ করলে আপনার ফোনের ব্যাটারি ফুলে যেতে পারে অল্প সময়ের মধ্যে।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম ১০০% চার্জ হলে ফোন আনপ্লাগ করুন।

আপনার ফোনটি যদি ১০০% চার্জ হয়ে যায় তাহলে খুব দ্রুত সেটিকে আনপ্লাগ করে ফেলুন অন্যথায় আপনার ফোনটির ব্যাটারি ব্যাকআপ হারিয়ে ফেলতে পারেন। কারণ ১০০% চার্জ হওয়ার পরেও যদি আপনি আপনার ফোনটি চার্জে লাগিয়ে রাখেন তাহলে আপনার ব্যাটারি ওভারলোডিং চার্জ নিয়ে নিবে।

আর যখন ব্যাটারি চার্জ ওভারলোড হয়ে যাবে এরকম বারবার চলতে থাকলে একটা সময় আপনার আপনার ব্যাটারি ফুলে যাবে আর ব্যাটারি ফুলে গেলেই বুঝতেই পারছেন আপনার ব্যাটারি ব্যাকআপ তো থাকবেই না। বরং আপনার যদি স্মার্টফোন হয়ে থাকে আর সেটি যদি অতিরিক্ত চার্জের কারণে ফুলে যায় তাহলে আপনার ডিসপ্লের চেয়েও ভেঙে যেতে পারে কারণ ব্যাটারি ফুলে গেলে ডিসপ্লে সমস্যা হওয়ারও ঝুঁকি আছে।

দ্রুত মোবাইল চার্জ করার উপায় কি?

আপনি যদি আপনার মোবাইলটি দ্রুত চার্জ করতে চান তাহলে কয়েকটি নিয়ম মেনে মোবাইল চার্জ দিলে আপনার ফোনটি খুব দ্রুত চার্জ করে নিতে পারবেন চলুন দেখে নেয়া যাক দ্রুত মোবাইল চার্জ করার সঠিক নিয়ম।

  • প্রথমত আপনার মোবাইলের সাথে দেওয়া চার্জারটি ব্যবহার করুন
  • চার্জ দ্রুত করার জন্য প্লে স্টোর থেকে যে অ্যাপটি নামিয়েছেন সেটিকে আনইন্সটল করুন
  • মোবাইলের এরোপ্লেন মোড অন করে চার্জ করুন
  • ফোন বন্ধ করে চার্জ দেওয়ার চেষ্টা করুন
  • ল্যাপটপ বা পিছি থেকে ইউএসবি ক্যাবল দিয়ে চার্জ করা বন্ধ করুন
  • ফোন চার্জ করার সময় অপ্রয়োজনীয় অ্যাপ গুলো ক্লিয়ার করে রাখুন
  • ফোন চার্জার সময় ফোন টিপা থেকে বিরত থাকুন
  • চার্জিং এর জন্য একটি ইউএসবি এডাপ্টার ব্যবহার করতে পারেন

সারা রাত মোবাইল চার্জ দেওয়া কি ঠিক

আপনি যদি জানতে চান সারারাত মোবাইল চার্জ দেওয়া ঠিক নাকি ভুল তাহলে আমি বলব অবশ্যই ভুল। কারণ আপনি যদি সারারাত মোবাইল চার্জ দিয়ে রাখেন তাহলে আপনি আপনার মোবাইলটির ব্যাটারি ব্যাকআপ হারিয়ে ফেলতে পারেন।

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার

এমনকি এরকম শোনা গিয়েছে যে সারারাত মোবাইল চার্জ দেওয়ার কারণে মোবাইল ব্লাস্ট হয়ে বড় ধরনের অ্যাক্সিডেন্ট ও হয়েছে। তাই আপনি যদি আপনার ফোনটিকে সঠিক নিয়মে চার্জ করতে চান তাহলে আমি বলব সারারাত মোবাইল চার্জ দেওয়া থেকে বিরত থাকার চেষ্টা করুন।

মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করলে ব্যাটারির কি কোন ক্ষতি হয়?

মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করলে অবশ্যই ব্যাটারির অনেক ক্ষতি হয়। কারণ আপনি মনে করেন আপনি ভাত খাচ্ছেন কিন্তু এখন যদি আপনাকে বলা হয় খাওয়া অবস্থায় দৌড় দিতে তাহলে কি আপনি সেটা পারবেন অবশ্যই না.! 

যখন একটি মোবাইল যখন চার্জ করা হয় তখন চার্জার থেকে একটি বিদ্যুৎ কানেকশন ব্যাটারি সাথে মিলে যায় যার মাধ্যমে ব্যাটারি চার্জ নিতে থাকে এবং আবার যদি সেই চার্জে থাকা অবস্থায় ফোনটিকে ব্যবহার করা হয় তাহলে একদিক দিয়ে চার্জ নিতে থাকে এবং অন্য দিক থেকে আবার চার্জ কমতে থাকে তাই ব্যাটারির উপর প্রচুর প্রভাব পড়ে।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি?

আমরা যখন মোবাইল চার্জ করি তখন হয়তো বা সঠিক নিয়ম না মেনে ই মোবাইলটি চার্জে বসিয়ে দেই আপনি কি জানেন সঠিক নিয়মে চার্জ না করার কারণেই মূলত আমাদের মোবাইলের যত সমস্যা দেখা দেয়। তাই আজ আমি আপনাদের জানাবো মোবাইলের চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি সে সম্পর্কে চলুন দেখে নেয়া যাক মোবাইলে চার্জ করার সঠিক নিয়ম।

  • আপনার ফোনের সাথে দেওয়া অরজিনাল চার্জার ব্যবহার করুন
  • আপনার ফোনের চার্জ ২০ থেকে ২৫ পার্সেন্ট আসবে তখন ফোনটি চার্জে লাগিয়ে দিন
  • আবার আপনার যদি ১০০% চার্জ খুব দরকারী না হয়ে থাকে তাহলে ৯০% হলেই চার্জ থেকে খুলে রাখুন
  • আবার যদি আপনার হাতে সময় থাকে তাহলে আপনার ফোনের চার্জ ৫০ পার্সেন্ট আসলেই চার্জে বসিয়ে দিন
  • ফোন চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার বন্ধ রাখুন
  • ফোন চার্জ দেওয়ার আগে সকল অ্যাপ গুলো ব্যাকগ্রাউন্ড থেকে ক্লিয়ার করে নিন
  • মোবাইল ডাটা ব্লুটুথ ওয়াইফাই বন্ধ করে মোবাইলটিকে চার্জ করুন

মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার কারণ কি?

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি
মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কি

আপনার মোবাইলের কি ব্যাটারি ফুলে গেছে বা আপনি কি মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার কারণ কি সেই সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে শুনুন মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া সবচাইতে বড় কারণ হচ্ছে মোবাইল চার্জে দেয়া অবস্থায় মোবাইল ব্যবহার করা। হ্যাঁ ঠিকই শুনেছেন মোবাইল চার্জ যা অবস্থায় যদি ব্যবহার করা হয় তাহলে আপনার ব্যাটারি খুব দ্রুত সময়ের মধ্যে ফুরিয়ে যাবে।

এইচপি ল্যাপটপ প্রাইস ইন বাংলাদেশ

আপনার হাতে থাকা ফোনটি যতই দামি হোক না কেন যদি চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করেন তাহলে আপনার ব্যাটারি খুব দ্রুত নষ্ট হয়ে যাবে। আপনি হয়তো নতুন নতুন ব্যবহার করছেন চার্জে লাগিয়ে কিন্তু কোন সমস্যা দেখতে পাচ্ছেন না। তবে এটি সাথে সাথে বুঝবেন না কিছুদিন যাক তারপরেই বুঝতে পারবেন আগের থেকে অনেক কম চার্জ ঠিক সে আপনার ফোনে।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম নিয়ে মন্তব্য:

আজ আমি আপনাদের সাথে আলোচনা করলাম মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম কোনটি সে সম্পর্কে। আপনি যদি আপনার ব্যাটারি হেলথ ভালো রাখতে চান তাহলে উপরে দেওয়া নিয়ম গুলো মেনে যদি আপনার ফোনটিকে চার্জ করেন তাহলে আশা করি আপনি আপনার ফোনের ব্যাটারি অনেকদিন ভালো রাখতে পারবেন।

ব্যাটারি ভালো রাখার প্রধান উপায়ই হচ্ছে সঠিক নিয়মে মোবাইল চার্জ করা তাই আমাদের আজকের আর্টিকেলে আলোচিত সঠিক নিয়মে মোবাইল চার্জ করার পদ্ধতি মেনে আপনি যদি আপনার ফোনটি চার্জ করেন তাহলে খুব দ্রুতই আপনার ফোনটি চার্জ করতে পারবেন এবং ফোনের ব্যাটারি ও ভালো থাকবে।

তো বন্ধুরা এই ছিল আমাদের আজকের আয়োজন মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে আশা করি আমাদের আজকের আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরও এই বিষয়ে জানার সুযোগ করে দিন। আজ এ পর্যন্তই সকলে ভালো থাকুন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment