জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম ২০২৩ – bdris.gov.bd

4.8
(1790)

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠক আমরা সকলেই জানি জন্ম নিবন্ধন সনদ একজন ব্যক্তির নাগরিকত্বের প্রথম প্রমাণ পত্র। তাই দেশের নাগরিকত্বের পরিচয় দেওয়ার জন্য প্রতিনিয়ত আমাদের জন্ম সনদ প্রয়োজন পড়ে তাই আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

আমাদের জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড হওয়ার আগ পর্যন্ত জন্ম নিবন্ধন সনদ হচ্ছে বাংলাদেশের সকল নাগরিকের প্রথম নাগরিকত্বের প্রমাণপত্র তাই এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ যখন পর্যন্ত আমাদের ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র তৈরি না হয় ততক্ষণ পর্যন্ত।

আরো পড়ুনঃ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

তাই আপনার যদি জাতীয় পরিচয়পত্র না হয়ে থাকে তাহলে আপনার নাগরিকত্বের পরিচয় দেওয়ার জন্য যেকোনো সময় জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হতে পারে তাই আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড ও চেক করতে চান তাহলে আমাদের আজকের এই নিবন্ধনটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন তাহলে খুব সহজেই জানতে পারবেন কিভাবে জন্ম সনদ চেক করে ডাউনলোড করা যায়।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম ২০২৩
জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম ২০২৩

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম ২০২৩

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে (BDRIS) অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd এখানে আপনার 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বর ও সঠিক জন্ম তারিখ (YYYY-MM-DD) এই এটি দিয়ে গাণিতিক Capture পূরণ করে Search বাটনে ক্লিক করলেই জন্ম সনদ ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা এখন খুবই সহজ কারণ বাংলাদেশ সরকার অনুভূতিতে ওয়েবসাইট থেকে খুব সহজেই আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও সঠিক জন্মতারিখ ব্যবহার করে মাত্র এক মিনিটেই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে ফেলতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

উপরের দিকে খুবই সংক্ষেপে আমরা জেনেছি কিভাবে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারবেন স্মার্টফোন অথবা কম্পিউটার মাধ্যমে এবার আপনি আরো বিস্তারিতভাবে জানতে পারবেন কিভাবে আপনার মোবাইল ফোনের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ চেক ও ডাউনলোড করতে পারবেন চলুন তাহলে জেনে নেই কয়েকটি স্টেপের মাধ্যমে।

ধাপ ১: BDRIS ওয়েবসাইট সার্চ করুন

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে প্রথমেই google এ গিয়ে সার্চ করুন (BDRIS) অথবা everify.bdris.gov.bd/ এটি লিখে সার্চ করলেই প্রথমে একটি ওয়েবসাইট পাবেন যেমনটি নিচের ফটোতে দেখতে পাচ্ছেন এবং এই প্রথম ওয়েবসাইটটিতে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করার নিয়ম 

ধাপ ২: নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ প্রদান করুন

জন্ম সনদ ডাউনলোড করতে প্রথমেই আপনাকে everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে প্রথম বক্সে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার করতে হবে এবং দ্বিতীয় বক্সে জন্ম তারিখ সঠিকভাবে দিন এবং সবশেষে দুটি সংখ্যার যোগফল কত হবে সেটি পূরণ করে Search বাটনে ক্লিক করুন তাহলেই আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পাবেন। 

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

ধাপ ৩: জন্ম নিবন্ধন তথ্য যাচাই ও জন্ম সনদ ডাউনলোড করুন

এই স্টেপে আপনি সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে পারলে আপনার জন্ম সনদের সকল তথ্য দেখতে পাবেন আপনি আপনার জন্ম সনদের সকল তথ্য যাচাই করুন এবং নিচের ফটোর মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন এখান থেকে আপনার জন্ম সনদ ডাউনলোড করে নিন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন ডাউনলোড নিয়ে বিস্তারিতো দেখুন এই ভিডিওতে

হোম পেজ Tech Bongo
জন্ম নিবন্ধন আবেদন জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা
জন্ম নিবন্ধন যাচাই জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd
১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম
জন্ম নিবন্ধন ইংরেজি জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম
জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সাইট everify.bdris.gov.bd

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আমরা উপরের দিকে জন্ম নিবন্ধনের অফিসিয়াল ওয়েবসাইট দেখেছি আপনি খুব সহজেই এই অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করে নিতে পারবেন।

আমরা উপরের দিকে মোট তিনটি স্টেপ বলেছি আপনি যদি আপনার জন্ম সনদ বা জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান তাহলে উপরের তিনটি স্টেপ সঠিকভাবে ফলো করতে পারলেই আপনি আপনার জন্ম নিবন্ধন আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা ল্যাপটপ অথবা কম্পিউটারের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন।

তবে অবশ্যই মনে রাখবেন আপনার জন্ম সনদ যদি পূর্বে বানানো হয়ে থাকে বা 16 ডিজিট অথবা ১৩ ডিজিটের হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে সেটি ইউনিয়ন কাউন্সিল অথবা সিটি কর্পোরেশনের কাছ থেকে সাঁতার ডিজিটের করে নিতে হবে তারপরে শুধুমাত্র আপনি অনলাইনে জন্ম সনদ যাচাই ও ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF কপি
জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF কপি

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF কপি

জন্ম নিবন্ধন সনদ পিডিএফ কপি খুব সহজেই অনলাইন থেকে ডাউনলোড করা যায় অনলাইন থেকে জন্ম সনদ ডাউনলোড করতে ফোনের যে কোন ব্রাউজার থেকে (BDRIS) অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd এর মেনু থেকে verify birth certificate সিলেক্ট করে জন্ম নিবন্ধন নম্বর ও জন্মতারিখ ব্যবহার করে জন্ম সনদের পিডিএফ কপি ডাউনলোড করতে পারবেন।

অবশ্যই মনে রাখতে হবে অন্য কোন ওয়েবসাইটে গেলে আপনি জন্ম সনদ ডাউনলোড করতে পারবেন না তাই আপনাকে অবশ্যই (BDRIS) অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd এখান থেকে জন্ম সনদ ডাউনলোড করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এইভাবে করতে জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd এখানে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্মতারিখ (YYYY-MM-DD) এই ফরমেট এর ব্যবহার করে গাণিতিক ক্যাপচার পূরণ করে Search বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

আমরা অনেকে রয়েছি যারা জন্ম সনদ বা জন্ম নিবন্ধন যাচাই করার জন্য জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 পারমিট এ সার্চ করে থাকে আসলে এই ফরমেটে যারা সার্চ করে তারা তাদের জন্য ডাউনলোড করার জন্যই মূলত সার্চ করে আসলে এইভাবে জন সনদ লিখে সার্চ দিলে মূলত আপনি আপনার জন্মসনদ ডাউনলোড করতে পারবেন না।

আমরা উপরের দিকে যে পদ্ধতি অনুসরণ করতে বলেছি এবং যে কয়টি স্টেপ দেখেছি সেটা যদি আপনি সঠিকভাবে বিগোতে পারেন এবং সঠিকভাবে করতে পারেন তাহলে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই ও ডাউনলোড করতে পারবেন।

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই করতে (BDRIS) অফিসিয়াল ওয়েবসাইট everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারের শেষের ৫ সংখ্যার পূর্বে ০ বসিয়ে ১৭ সংখ্যা বানিয়ে সঠিক জন্ম নিবন্ধন নম্বর দিয়ে গাণিতিক ক্যাপচা পূরণ করে  Search বাটনে ক্লিক করলেই ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

আমরা সকলেই জানি পূর্বে যত 16 ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর গুলো ছিল সবগুলোই আপডেট করে বা নতুনভাবে জন্ম সনদ করে সেগুলোকে সব ১৭ ডিজিট করা হয়েছে তাই আপনার জন্ম নিবন্ধন যদি 16 ডিজিটের হয়ে থাকে তাহলে উপরে দেখানো নিয়ম অনুযায়ী ১৭ ডিজিট বানিয়ে আপনার জন্ম শোনাচ্ছে করতে পারেন।

FAQ

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন কিভাবে করে?

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করতে https://bdris.gov.bd/br/correction এই ওয়েবসাইট থেকে আবেদন সম্পন্ন করতে হবে এবং সকল তথ্য সঠিক থাকলে আবেদনের ১৫ দিন পর ইউনিয়ন পরিষদ অথবা উপজেলা পরিষদে গিয়ে সংশোধিত জন্ম নিবন্ধন নিয়ে আসতে হবে।

১৬ ডিজিট এর জন্ম নিবন্ধন ১৭ ডিজিট কিভাবে করে?

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন ১৭ ডিজিট করতে আপনার ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এর শেষ ৫ ডিজিট পূর্বে ০ বসিয়ে ১৭ ডিজিটে রূপান্তর করতে পারবেন এবং এই ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম সনদ অনলাইন থেকেও ডাউনলোড করতে পারবেন।

শেষ কথা

সম্মানিত পাঠ্যবৃন্দ এই ছিল আমাদের আজকের আর্টিকেল আশা করি অনলাইন থেকে আপনার জন্ম সনদ ডাউনলোড কিভাবে করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানাতে পেরেছি এবং একই সাথে জন্ম নিবন্ধন সম্পর্কে আরো কিছু তথ্য দেওয়ার চেষ্টা করেছি যেগুলো আপনার হয়তো অজানা ছিল।

আশা করি জন্ম সনদ যাচাই ও ডাউনলোড সম্পর্কিত এই পোস্ট আপনার ভালো লেগেছে যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনার ফেসবুক অথবা সোশ্যাল মিডিয়ায় যে কোন জায়গায় আমাদের পোস্ট শেয়ার করতে পারেন অথবা একটি ফাইভ স্টার রেটিং দিবেন এতক্ষণ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 4.8 / 5. Vote count: 1790

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment