১০০০ টাকার মধ্যে ভালো রাউটার ২০২২ Best Router Price in Bangladesh

0
(0)

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার ২০২২ : বর্তমান ডিজিটাল যুগে প্রতিটি মানুষের কাছেই রয়েছে একটি স্মার্ট ডিভাইস। হাতে ঘড়ি থেকে শুরু করে মোবাইল ল্যাপটপ স্মার্ট টিভি এসি সহ আরো অনেক ধরনের ডিভাইস কন্ট্রোল করার জন্য আমরা প্রতিনিয়তই ইন্টারনেট সেবা ব্যবহার করে আসছি। আর যতদিন যাচ্ছে ততই এসব ডিজিটাল সেবা আমাদের মাঝে বেড়ে যাবে।

আর সকল অনলাইন সেবা ব্যবহার করার জন্য প্রয়োজন একটি ভালো মানের ইন্টারনেট। কারণ বর্তমান সময়ের যেসব সিম কোম্পানিগুলো রয়েছে তাদের নেটওয়ার্ক সেবা অন্তত বাংলাদেশের মধ্যে খুবই খারাপ অবস্থা গ্রাম অঞ্চলে তো নেটওয়ার্ক নাই বললেই চলে। তাই অনেকেই সিম নেটওয়ার্ক বাদ দিয়ে ওয়াইফাই এর নেটওয়ার্ক ব্যবহার করার পরিকল্পনা করে।

আর এজন্যই মূলত এই স্মার্ট ডিভাইস গুলো চালানোর জন্য প্রয়োজন একটি ভালো ইন্টারনেট সেবা। আর বর্তমান সময়ে সবচেয়ে বেশি স্পিডের ইন্টারনেট সেবা প্রদান করে ওয়াইফাই ইন্টারনেট। আর এই ওয়াইফাই ইন্টারনেট চালানোর জন্য প্রয়োজন একটি ভালো মানের রাউটার।

আপনি যদি আপনার স্মার্ট ডিভাইসের জন্যে ১০০০ টাকার মধ্যে ভালো রাউটার কিনতে চান বা কম টাকায় ভালো রাউটার ২০২২ কিনতে চান তাহলে আজকের এই নিবন্ধনটি আপনার জন্য। আজকের এই আর্টিকেলে আমরা মূলত আলোচনা করব ১০০০ টাকার মধ্যে রাউটার নিয়ে। তাই আপনি যদি ভাবছেন একটি রাউটার কিনবেন এবং 1000 টাকার মধ্যে কোন রাউটার ভালো হবে সেই বিষয়ে জানতে চান তাহলে আজকের আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ করে দেখুন। আশা করি আপনার পছন্দের রাউটারটি এখানে পেয়ে যাবেন।

রাউটার কি.?

রাউটার হচ্ছে এমন একটা জিনিস যা নেটওয়ার্ক তৈরির কাজে ব্যবহার করা হয় এটি মূলত হার্ডওয়ার ও সফটওয়্যার এর সমন্বয়ে তৈরি। রাউটার মূলত এমন একটি যন্ত্র যার মাধ্যমে ইন্টারনেটের সকল ডাটা খুব সহজেই গ্রাহকের মাঝে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের যেকোন ডাটা নিয়ে এসে আপনাকে দেখে থাকে।

মোবাইলের নোটিফিকেশন বন্ধ করার উপায় 

আমরা প্রতিনিয়ত যেসব ডাটা ব্যবহার করি যেমন ফেসবুকে ইউটিউব হোয়াটসঅ্যাপ সহ যেকোন সেবা নিতে গেলে আমাদের প্রয়োজন একটি ইন্টারনেট সেবা আর এই ইন্টারনেট সেবাটাই মূলত রাউটারের মাধ্যমে পাওয়া যায় আর রাউটার চালনা করা হয় ওয়াইফাই এর মাধ্যমে।

ভালো রাউটার চেনার উপায় কি?

আপনি যদি একটি router কিনতে চান বা আপনি যদি ভেবে থাকেন যে খুব শীঘ্রই একটি রাউটার কিনবেন। কিন্তু রাউটার সম্পর্কে আপনার কোন ভালো ধারণা নেই যে কোন রাউটার গুলো সবচেয়ে ভালো অথবা ভালো রাউটার চেনার উপায় কি এসব বিষয়ে যদি না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই আমি আছি আমি জানিয়ে দিব ভালো রাউটার চেনার উপায়।

ভালো রাউটার চেনার প্রথম উপায় হচ্ছে কভারেজ এরিয়া

আপনি যদি একটি ভালো মানের রাউটার কিনতে যান তাহলে প্রথমেই দেখবেন এটির কভারেজ এরিয়া কত অথবা আপনার দোকানদারকে জিজ্ঞেস করবেন যে এটির কভারেজ এরিয়া কতটুকু আমি কতটুকু জায়গার মধ্যে নেটওয়ার্ক কানেকশন পাব।

ভালো রাউটার চেনার দ্বিতীয় উপায় ডিভাইস সংখ্যা জানা

আপনি যদি একটি ভাল মানের রাউটার কিনতে চান অথবা ব্যাচেলার বাসায় একটি রাউটার কিনতে চান তাহলে তো অবশ্যই বেশি সংখ্যক ডিভাইস কানেক্ট করা যায় এমন একটি ভাল পারফেইন রাউটার কিনতে হবে তাছাড়া অল্প ডিভাইস কানেক্টেড রাউটার যদি কিনেন তাহলে দুই একটি ডিভাইস কানেক্ট করলেই আপনার নেট স্পিড খুবই স্লো হয়ে যাবে তাই যখন রাউটার কিনতে যাবেন আপনার দোকানদারকে জিজ্ঞেস করবেন এই রাউটার দিয়ে সর্বোচ্চ কতজন লোক ডাটা ইউজ করলে স্লো হবে না।

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার ২০২২ (Tenda N301)

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার
১০০০ টাকার মধ্যে ভালো রাউটার

আমরা আজকের এই আর্টিকালে অনেকগুলো রাউটার নিয়ে আলোচনা করব তার মধ্যে আমাদের লিস্টের এক নম্বরের রাউটারটির নাম হচ্ছে Tenda N301 বর্তমান সময়ের সবচেয়ে বহুল জনপ্রিয় এবং কম দামে ভালো রাউটার এর জন্য বেশি জনপ্রিয় হচ্ছে টেন্ডা কোম্পানির রাউটার গুলো। তাই আজ আমি আপনাদের জন্য নিয়ে আসলাম কম দামে ভালো রাউটার Tenda N301।

১০ হাজার টাকার মধ্যে ভালো ফ্রিজ

Tenda N301 এই রাউটারটির বৈশিষ্ট্য হচ্ছে এটিতে মোট দুইটি এন্টেনা থাকবে। এবং এটিতে ডাটা ট্রান্সফার রেট মানে আমরা যেটাকে বলি এম বি স্পিড সেটা থাকবে ৩০০ এমবিপিএস। আর এই রাউটারটি নতুন কিনলে সাথে পাবেন এক বছরের ওয়ারেন্টি সার্ভিস। যারা ঘরে বসে নিজেদের পার্সোনাল ইউজের জন্য একটি কম টাকায় ভালো রাউটার খুঁজছেন তাদের জন্য এটি বেস্ট চয়েজ হতে পারে।

Tenda N301 এই রাউটারটিতে সাধারণ রাউটারে যেসব সুবিধাগুলো পাওয়ার কথা সকল সুবিধাই পাবেন এবং এটির রেঞ্জ ও মোটামুটি ভালই পাবেন। একই সাথে এই রাউটারটিতে আপনি ইউজার ব্লক করতে পারবেন আপনার সিকিউরিটি স্ট্রং করতে পারবেন। এবং ব্যান্ডউইথ কন্ট্রোল করার সুবিধা রয়েছে সাথে থাকবে তিনটি ল্যান্ড পোর্ট এবং একটি রাউটার চার্জার কেবল। Tenda N301 এই রাউটারটির বর্তমান বাজার মূল্য মাত্র ৯৯৯ টাকা।

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার (TP-LinkTL-WR840N)

১ হাজার টাকার মধ্যে ভালো রাউটার
১ হাজার টাকার মধ্যে ভালো রাউটার

বর্তমান বাংলাদেশ যারাই রাউটার ব্যবহার করে তার মধ্যে প্রায় ৯৫ শতাংশ মানুষই টেন্ডা এবং টিপি লিংক এর রাউটার ব্যবহার করে থাকে কারণ বাংলাদেশে এরাই দুটি ব্র্যান্ড যা সবচেয়ে কম দামে ভালো রাউটার প্রদান করে থাকে গ্রাহকদের মাঝে। তাই আজ আমি আপনাদের মাঝে টিপি লিংকের একটি কম দামে ভালো রাউটার নিয়ে হাজির হলাম যার মূল্য এক হাজার টাকার একটু বেশি।

যেহেতু রাউটার দাম একটু বেশি সেহেতু বুঝতেই পারছেন এটিতে ফিচার একটু বেশি থাকবে কারণ শুধু শুধু একটি পণ্যের দাম বেশি রাখা হয় না। তবে টিপি লিংকের এই রাউটারটিতে রয়েছে অনেক বেশি সিকিউরিটি সুবিধা। ৩০০ এমবিপিএস এর এই রাউটারটিতে পেয়ে যাবেন এক বছরের ওয়ারেন্টি সার্ভিস। রাউটারটিতে মোট চারটি ল্যান্ড পোর্ট পেয়ে যাবেন এবং থাকছে সরাসরি কাস্টমাইজের সুবিধা।

কম দামে ভালো রাউটার (ASUS RT-N12+)

কম দামে ভালো রাউটার
কম দামে ভালো রাউটার

কম দামে যদি একটি ভাল রাউটার কিনতে চান তাহলে asus কোম্পানির রাউটার গুলো দেখতে পারেন যদিও টিপি লিংক এবং টেন্ডা ব্র্যান্ডের রাউটার গুলো একটু কম দামের হয়ে থাকে তার পরেও ওইসব ব্র্যান্ডের সাথে তাল মিলিয়ে এসুস ও কম টাকায় ভালো রাউটার প্রদান করে থাকে বর্তমানে।

ASUS RT-N12+ এই রাউটারটির সাথে মোট দুটি এন্টেনা পেয়ে যাবেন এবং চারটি ল্যান্ডকোড পাবেন সাথে দুই বছরের ওয়ারেন্টি সার্ভিস তো পাচ্ছে নেই। এর আগেওটির ডাটা ট্রান্সফার স্পিড হচ্ছে ৩০০ এমবিপিএস। তবে এই রাউটারটির রেঞ্জ অনেকটাই বেশি। আসুসের এই রাউটারটির বর্তমান বাজার মূল্য ১৫০০০ টাকা মাত্র।

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার (Xiaomi 4A AC1200)

বর্তমান সময়ে শাওমি কোম্পানী মোবাইল ফোনের জন্য সবচেয়ে জনপ্রিয় হলেও তাদের রয়েছে রাউটারের কিছু কালেকশন। আর তারা মোবাইলের জন্য জনপ্রিয় হওয়া সত্বেও রাউটারের দিকেও দিয়েছে প্রচুর নজর কারণ বর্তমান সময়ে শাওমির রাউটার গুলো যদিও একটু দামি আর যেহেতু দামি জিনিস পারফরমেন্স তো একটু ভালো হবেই।

১০ হাজার টাকার মধ্যে ভালো ল্যাপটপ

Xiaomi 4A AC1200 এই রাউটারটিতে মোট চারটি অ্যান্টেনা ব্যবহার করা হয়েছে তাই বুঝতেই পারছেন এটির স্পিড কতটা হতে পারে। শাওমির এই রাউটারটিতে ডাটা ট্রান্সফার স্পিড হিসেবে ব্যবহার করা হয়েছে ১১৬৭ এমবিপিএস ডাটা ট্রান্সফার স্পিড। তাই আপনার ব্রডব্যান্ড যদি হয় ২০ থেকে ৫০ এমবি স্পিডের তাহলে এই রাউটারটি দিয়ে আপনি একদম পানির মতন সচ্ছল ভাবে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। শাওমির এই রাউটারটির বর্তমান দাম হচ্ছে ২৯০০ টাকা। 

১০০০ টাকার মধ্যে ভালো রাউটার (NETGEAR WNR614)

আমাদের আজকের লিস্টের লাস্ট এবং ৫ নাম্বারে যে রাউটারটি রয়েছে তা হচ্ছে NETGEAR কোম্পানির একটি রাউটার যার মডেল হচ্ছে NETGEAR WNR614 এই রাউটারটিও মূলত দুইটি এন্টেনা বিশিষ্ট একটি রাউটার। এটিরও ডাটা ট্রান্সফারের স্পিড ৩০০ এমবিপিএস। একই সাথে পেয়ে যাবেন এক বছরের সার্ভিস ওয়ারেন্টি। NETGEAR কোম্পানির এই রাউটারটির বর্তমান দাম হচ্ছে ১৪০০ টাকা।

মন্তব্য: আমাদের আজকের আর্টিকেলে উপরে উল্লেখিত যে কয়টি রাউটার নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলোর দাম এক একটি দোকানে এক এক রকম হতে পারে অথবা অনলাইন মার্কেট আলাদা হতে পারে বা এই দামের মধ্যেও পেতে পারেন। তাই অবশ্যই একটি রাউটার কেনার আগে সেটির দাম সম্পর্কে ভালোভাবে যাচাই করে নিবেন।

১৫ হাজার টাকার মধ্যে ভালো গেমিং ফোন

আর যেহেতু কিনবেন একটি রাউটার সেহেতু নিজ উপস্থিতিতে দোকানে গিয়েই একটি রাউটার কিনে নিয়ে আসা ভালো অনলাইনে অর্ডার করার চেয়ে। তো বন্ধুরা এই ছিল আমাদের আজকের আয়োজন এক হাজার টাকার মধ্যে সবচেয়ে ভালো রাউটার কোনটি সেই সম্পর্কে আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে আজ এ পর্যন্তই সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment