ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়? ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব?

0
(0)

হ্যালো বন্ধুরা আজ আমরা কথা বলব ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে। আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন বা ইউটিউব এ কাজ করতে চাচ্ছেন বা ইউটিউবে কাজ করার পরিকল্পনা রয়েছে কিন্তু আপনি জানেন না যে ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

বর্তমান সময়ে এন্টারটেইনমেন্টের জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম হচ্ছে ইউটিউব কারণ বর্তমান সময়ের অধিকাংশ মানুষই বিনোদনের জন্য ইউটিউব অ্যাপটি কে বেছে নেয়। কারণ বর্তমানে ইউটিউবে নেই এমন কোন জিনিস নেই কারণ আপনি যে বিষয়েই সার্চ করেন না কেন ইউটিউবে সেই সম্পর্কেই সকল ধরনের তথ্য পেয়ে যাবেন।

তাই আপনি যদি ভেবে থাকেন যে ইউটিউবে বর্তমানে যেসব চ্যানেলগুলো রয়েছে তারা তো আর শুধু শুধু কাজ করে না অবশ্যই তারা কিছুর বিনিময়ে কাজ করে বা তারা কিছু টাকার বিনিময় কাজ করে তাহলে আপনি সঠিক ভাবছেন। কারণ তারা প্রতি মাসেই প্রচুর পরিমাণে টাকা ইনকাম করে যাচ্ছে ইউটিউব থেকে।

আর তাই আপনার মাথায় যদি এরকম কোন পরিকল্পনা এসে থাকে যে আপনিও ইউটিউবে কিছু করতে চাচ্ছেন বা ইউটিউব থেকে ইনকাম করতে চাচ্ছেন কিন্তু আপনি জানেন না ইউটিউবে প্রতিমাসে কত টাকা ইনকাম করা যায়? তাহলে আজকের এই আর্টিকেলে আপনাকে আমরা জানানোর চেষ্টা করব ইউটিউব থেকে প্রতি মাসে কত টাকা ইনকাম হয় এবং কিভাবে ইনকাম করতে পারবেন।

ইউটিউব থেকে কিভাবে ইনকাম হয়?

আপনি যেহেতু ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে জানতে এসেছেন তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে youtube থেকে কিভাবে ইনকাম হয় কারণ ইউটিউব থেকে কিভাবে ইনকাম হয় সেটা যদি না জানেন তাহলে আপনি কোনভাবেই বুঝতে পারবেন না যে ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়।

তাই আজ আমরা আপনাকে জানাবো youtube থেকে মূলত কিভাবে ইনকাম জেনারেট হয়? বর্তমান সময়ে ইউটিউব যেহেতু খুবই জনপ্রিয় একটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম তাই এটি থেকে ইনকাম করা যাবে এটাই স্বাভাবিক আর ইউটিউব থেকে বর্তমান সময়ে অনেকগুলো উপায়ে ইনকাম করা যায় যেগুলো আপনি হয়তো বা কল্পনাও করেননি এখন পর্যন্ত।

তবে ইউটিউব থেকে সবচেয়ে বেশি ইনকাম করার মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করা মানে আপনি হয়তো ইউটিউবের ভিডিও প্লে করতেছেন এরপরে একটি বিজ্ঞাপন শো করতেছে আপনি স্কিপ অপশনে ক্লিক করে হয়তো সেই বিজ্ঞাপন টি কেটে দিচ্ছেন বা সম্পূর্ণ বিজ্ঞাপনটি দেখছেন আসলে আপনি জানেন কি এই বিজ্ঞাপন থেকেই মূলত ইউটিউবাররা ইনকাম করে থাকেন.!!

কিভাবে গুগল লেন্স ব্যবহার করতে হয়

হ্যাঁ বন্ধুরা বর্তমান সময়ে ইউটিউব থেকে বেশি বেশি ইনকাম করার জন্য সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে ইউটিউবে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করা। মূলত ইউটিউবে বিজ্ঞাপন থেকে কিভাবে ইনকাম করা হয় সেই সম্পর্কে বলতে গেলে বলতে হচ্ছে প্রথমে যেসব কোম্পানির বিজ্ঞাপন গুলো আমরা দেখে থাকি ওইসব কোম্পানি ইউটিউবকে টাকা দেয় এবং ইউটিউব আবার ওই বিজ্ঞাপন গুলো আমাদের ভিডিও থেকে দেখিয়ে আমাদেরকে আবার টাকা দেয়।

মানে এখানে ব্যাপারটা হচ্ছে এরকম যে আপনি যখন ইউটিউবে একটি ভিডিও দেখছেন এবং সেই ভিডিওর উপর একটি বিজ্ঞাপন চলছে আর সেই বিজ্ঞাপনটি যেই কোম্পানি থেকে আসছে সেই কোম্পানি প্রথমে ইউটিউব কে টাকা পেয়ে করবে এবং ইউটিউব সেখান থেকে আপনাকে ৬০ পার্সেন্ট দিবে এবং ৪০% টাকা তারা নিজেরা রেখে দিবে তাই বুঝতেই পারছেন ইউটিউবেও এখান থেকে কি পরিমানে টাকা ইনকাম করে থাকে।

আর হ্যাঁ বিজ্ঞাপন এর পাশাপাশি আপনি এফিলিয়েট মার্কেটিং করেও ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন এখন হয়তো আপনি জানেন না এফিলিয়েট মার্কেটিং কি আসলে এফিলেট মার্কেটিং হচ্ছে আপনি কোন একটি পণ্যকে অনলাইনের মাধ্যমে প্রমোট করিয়ে সেটি যদি সেল করাতে পারেন তাহলে সেটাকেই মূলত এফিলিয়েট মার্কেটিং বলা হয়।

আর পণ্যগুলোর মধ্যে সেটা হতে পারে আপনার কোন ইলেকট্রনিক্স ডিভাইস অথবা কোন কোর্স অথবা নানা ধরনের পণ্য হতে পারে যেগুলো আপনি ইউটিউবে বিক্রি করতে পারেন তবে বর্তমান সময়ে এফিলিয়েট মার্কেটিং করার জন্য অ্যামাজনের প্রোডাক্টগুলো সেল করে আপনি প্রচুর পরিমাণে ইনকাম জেনারেট করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং এর পাশাপাশি বর্তমান সময়ে বাংলাদেশে এডুকেশন রিলেটেড অনেক ইউটিউব চ্যানেল রয়েছে তারা অনলাইনে প্রথমে ইউটিউবে কিছু ভিডিও তৈরি করে সাবস্ক্রাইবার গেইন করে এরপরে একটি কোর্স তৈরি করে যেগুলো তারা সেল করেও প্রচুর পরিমাণে ইনকাম করে থাকে।

মানে আমি এখানে বুঝাতে চাচ্ছি আপনি হয়তো ফেসবুকে অনেক সময় দেখে থাকবেন যে অনেক শিক্ষক রয়েছে তারা তাদের ক্লাসগুলো ভিডিও রেকর্ড করে এরপরে অনলাইনে সেগুলো পাবলিশ করেও ইনকাম করছে কিন্তু সেই ভিডিও ক্লাস গুলো যদি কোর্স হিসাবে ধরে নিয়ে সেগুলো আলাদা একটি প্ল্যাটফর্মে টাকার বিনিময় সেল করে তাহলে সেটাও কিন্তু এক ধরনের মার্কেটিং এর মধ্যেই পড়ে যাচ্ছে।

কিন্তু আপনার মনে প্রশ্ন জাগতে পারে তাহলে এখানেই ইউটিউব এর কাজটা কোথায় আসলে এখানে youtube এর কাজ হচ্ছে এটাই যে তারা যেই কোর্সটি সেল করতেছে সেই কোডটি সম্পর্কে ইউটিউব এর মাধ্যমে আপনাদেরকে সম্প্রচার করা এক ধরনের বলতে পারেন ক্রিয়েটরাই আবার বিজ্ঞাপন দিচ্ছে এরকম একটা ব্যাপার।

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়?

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়
ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে প্রতি মাসে কত টাকা ইনকাম করা যায় এটা আমাদের অনেকেরই মনের প্রশ্ন জাগে কিন্তু আপনি হয়তো সঠিক তথ্যটা এখন পর্যন্ত কোথাও খুঁজে পাননি এজন্যই মূলত আমাদের আজকের এই আর্টিকেলটি পড়তে আসছেন। কারণ ইউটিউবে কত টাকা ইনকাম করা যায় সেই সম্পর্কে যদি আপনি ইউটিউবে সার্চ করেন তাহলে আপনি তেমন কোন সঠিক তথ্য পাবেন না।

কারণ বেশিরভাগ ইউটিউবার বলে তাদের ইনকাম সঠিকভাবে দেখানো যাবে না মানে তারা একজ্যাক্টলি কত টাকা ইনকাম করে সেটা নাকি পাবলিক প্লেসে বলা সম্ভব নয় বা মাসে কত টাকা ইনকাম করে সেটাও বলা নাকি সম্ভব নয় কিন্তু এই ধারণাটা সম্পূর্ণই ভুল তারা ইউটিউবে কাজ করেও এখনো ইউটিউব সম্পর্কে সম্পূর্ণ ধারণা পায়নি।

মোবাইলের নোটিফিকেশন বন্ধ করার উপায়

ইউটিউবের এমন কোন রুলস নেই যেখানে লেখা রয়েছে ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় সেই সম্পর্কে বলা যাবে না তাই তারা আপনাকে কিছুটা বোকা বানানোর চেষ্টা করছে এবং তারা সত্যিকারে কত টাকা ইনকাম করে সে সম্পর্কে আপনাকে না জানানোর চেষ্টাটাই তারা করে যাচ্ছে।

ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব?

আপনি হয়তো youtube ভিডিও বানানো শুরু করতে চাচ্ছেন কিন্তু প্রথম অবস্থাতেই ভাবছেন ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব বা আসলেই কি আমি ইউটিউব থেকে ইনকাম করতে পারব কিনা যদি এরকম চিন্তা ভাবনা আপনার মাথায় এসে থাকে তাহলে আমি আপনাকে কিছু সাজেশন দিচ্ছি।

আপনি যদি জিজ্ঞেস করে থাকেন youtube থেকে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব তাহলে আমি বলব এটা আপনার কাজের উপর ডিপেন্ড করবে এবং আপনি কোন দেশকে টার্গেট করে ভিডিও তৈরি করতেছেন সেটাই হচ্ছে মূল বিষয় কারণ আপনার ভিডিও কোন দেশ থেকে ভিউ হচ্ছে এবং কি পরিমান ভিউ হচ্ছে তার উপর ভিত্তি করেই মূলত ইউটিউব আপনাকে অর্থ প্রদান করে থাকে।

হয়তো আপনি বুঝতে পারছেন না আমি কি বলতেছি.! মূল বিষয় হচ্ছে আপনি যদি ইউএস এর বিষয়ভিত্তিক কোন ভিডিও তৈরি করেন আর সেটা যদি হয় ইংরেজিতে তাহলে আপনি ইউটিউব থেকে প্রচুর পরিমাণে ইনকাম জেনারেট করতে পারবেন তবে অবশ্যই মনে রাখতে হবে ইউএসএ’র ভিত্তিক যদি ভিডিও বানাতে চান আর বেশি ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে ইংরেজিতে ভিডিও তৈরি করতে হবে।

আর আপনি যদি ইউএস ভিত্তিক ভিডিও তৈরি করেন আর সেটাতে যদি মিলিয়ন মিলিয়ন ভিউ চলে আসে বা এক মিলিয়ন ভিউ আসে তাহলে আপনি ইউ এস এর এক মিলিয়ন ভিউতে প্রায় দুই হাজার ডলারের উপরে ইনকাম করতে পারবেন তবে সেই এক মিলিয়ন ভিউ যদি বাংলাদেশ থেকে হয় তাহলে সর্বোচ্চ আপনি ২০০ ডলার থেকে ৩০০ ডলার ইনকাম করতে পারবেন।

১০ হাজার টাকার মধ্যে ভালো ফ্রিজ 

কারণ বর্তমান সময়ে ইউটিউবে বাংলাদেশের যেসব কোম্পানিগুলো এড দেয় এর মধ্যে দারাজ ফুটপান্ডা প্রাণ কোম্পানি সহ আরো কিছু ছোট ছোট কোম্পানি রয়েছে যারা ইউটিউবে বিজ্ঞাপন দিচ্ছে কিন্তু এই বিজ্ঞাপন গুলো যেহেতু বাংলাদেশী তাই বাংলাদেশি বিজ্ঞাপন গুলোতে তারা খুবই কম খরচে বিজ্ঞাপন দেখিয়ে থাকে youtube এর মধ্যে।

আর তাই আপনি যদি ইউটিউব থেকে ইনকাম করতে চান সেটা যদি হয় বাংলা কনটেন্ট বা বাংলাদেশি টার্গেটের তাহলে আপনি খুবই সামান্য পরিমাণে ইনকাম করতে পারবেন তবে একটা কথা মনে রাখবেন আপনি যদি বাঙালি হয়ে থাকেন তাহলে বাংলা ভাষায় আপনার জন্য পারফেক্ট হবে কারণ আপনি বাংলায় যতটা দ্রুত এগোতে পারবেন ততটা ইংরেজিতে পারবেন না।

আর তাই আপনি যদি ইউটিউবিং করতে চান কিন্তু তেমন একটা ইংরেজি ভাষা জানেন না তাহলে আমি বলব আপনি বাংলা কনটেন্ট নিয়েই কাজ করেন কারণ বাংলা কন্টেন্টেও একটা সময়ে পরে আপনি খুবই বেশি পরিমাণে ভিজিটার পাবেন যেটা আপনার কল্পনার বাহিরে চলে যাবে আর যত ভিজিটর ততই টাকা বুঝতেই পারছেন।

আর এখানে আরো একটি কথা রয়েছে আপনি যদি টেকনোলজি নিয়ে কাজ করে থাকেন এবং টেকনোলজি ভিত্তিক প্রতিনিয়ত ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে মিলিয়ান মিলিয়ন ভিউ আনতে পারেন তাহলে আপনার টাকা দ্বিগুণ থেকে তিনগুণ হয়ে যেতে পারে। কারণ যেসব বিজ্ঞাপন দাতারা বিজ্ঞাপন দিয়ে থাকে টেকনোলজি বিষয়ক ভিডিও গুলোতে বেশি টাকা খরচ করে থাকে।

আর আপনার ভিডিওগুলো যদি টেকনোলজি বা অনলাইন ইনকাম রিলেটেড ভিডিও হয়ে থাকে তাহলে আপনি সবচেয়ে বেশি ইনকাম করতে পারবেন বাংলা কনটেন্ট থেকেও কারণ বর্তমান সময়ে বাংলা কনটেন্ট এ টেকনোলজি বিষয়ে যদি ভিডিও তৈরি করা হয় তাহলে প্রচুর পরিমাণে ইনকাম জেনারেট করা যায়।

ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে অনেকগুলো মাধ্যমেই টাকা ইনকাম করা যায় তবে আপনি যদি ইউটিউব থেকে আসলেই টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রতিদিন বা প্রতিনিয়ত ভিডিও তৈরি করতে হবে বা আপনার চ্যানেলে রেগুলার মাধ্যমে করতে হবে। আর আপনি যদি ইউটিউব থেকে আসলেই ইনকাম করতে চান তাহলে অবশ্যই এই নিয়মটি ফলো করে আপনাকে ইউটিউবে আসতে হবে।

যেহেতু আমরা বলেছি youtube থেকে অনেক ভাবে ইনকাম করা যায় তাহলে আপনি আমাদের আজকের এই আর্টিকেল থেকে জানতে পারবেন ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়। আসলে ইউটিউব থেকে অনেকগুলো মাধ্যম রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।

ইউটিউব থেকে ইনকাম করার মূল হচ্ছে বিজ্ঞাপন দেখিয়ে ইনকাম করা হ্যাঁ বন্ধুরা বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবে গেলেই আপনি দেখতে পাবেন প্রতিটা ভিডিও প্লে করার সাথে সাথে কিছু বিজ্ঞাপন দেখাচ্ছে আর সেই বিজ্ঞাপনের মাধ্যমেই মূলত ইউটিউব থেকে ইনকাম করা যায়।

ইউটিউবে ১ মিলিয়ন ভিউতে কত টাকা

আপনি যেহেতু youtube থেকে ইনকাম করা বিষয়ে জানতে এসেছেন বা youtube থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে জানতে এসেছেন তাহলে আপনার জানা খুবই দরকার যে ইউটিউব থেকে ১ মিলিয়ন ভিউতে কত টাকা দেয়? 

আসলে ইউটিউবে এক মিলিয়ন ভিউতে কত টাকা দেয় এইটা কেউই এখন পর্যন্ত সঠিকভাবে বলতে পারবে না কারণ প্রতিটা চ্যানেলের ইনকাম আলাদা আলাদা হয়ে থাকে। আর ইউটিউবের ইনকাম মূলত তার কনটেন্ট এবং কোন কান্ট্রি থেকে ভিউস সে তার উপর ডিপেন্ড করেই মূলত ইনকাম জেনারেট হয়।

তবে আপনার ভিডিও যদি বাংলাদেশ থেকে দেখা হয় আর তার উপর যদি এক মিলিয়ন ভিউজ আসে তাহলে আপনি সর্বোচ্চ 200 থেকে 300 ডলার ইনকাম করতে পারবেন তবে সেই একই পরিমাণ ভিউজ মানে এক মিলিয়ন ফিউজ যদি ইউএস থেকে আসে তাহলে আপনি সেই ভিডিও থেকে ২০০০ ডলারও ইনকাম করে ফেলতে পারবেন।

ইউটিউবে ১০০০ ভিউতে কত টাকা দেয়?

আমরা যারা ছোটখাটো ইউটিউবার রয়েছে বা আপনি প্রথম থেকে শুরু করতে চাচ্ছেন অথবা আপনি ইউটিউবে হয়তো বা মনিটাইজ পেয়েই গেছেন তাহলে আপনার হয়তো জানতে ইচ্ছে করে ইউটিউবে 1000 ভিউতে কত টাকা দেয়?

মূলত আমরা এর আগেই বলে এসেছি যে ইউটিউবের কত ভিউতে কত টাকা দিবে সেটা ডিপেন্ড করবে আপনার ভিডিও টপিকের উপর এবং কোন দেশ থেকে আপনার ভিডিও দেখা হচ্ছে তার উপর তাই আপনার ভিডিও যদি বাংলাদেশ থেকে দেখা হয় তাহলে ১০০০ ভিউতে আপনি সর্বোচ্চ ৫০ সেন্ট পেতে পারেন বা এক ডলারও পেতে পারেন। 

তবে সেই একই ভিউজ যদি ইউএস থেকে হয় তাহলে আপনি এক হাজার ভিউ থেকে সর্বোচ্চ পাঁচ থেকে দশ ডলার পর্যন্ত ইনকাম করে ফেলতে পারবেন তাই বুঝতেই পারছেন যে আপনি যেই টপিকেই ভিডিও বানান না কেন মূলত বেশি ফোকাস করে কোন কান্ট্রি থেকে আপনার ভিডিওতে ভিউজ আসতেছে তার উপরে।

আমাদের শেষ কথা

তো বন্ধুরা এই ছিল আমাদের আজকের আর্টিকেল ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা সম্ভব বা ইউটিউব থেকে মাসে কত টাকা ইনকাম করা যায় সে সম্পর্কে আশা করি আমাদের আজকের আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন যে ইউটিউব থেকে আসলে মাসিক কত টাকা ইনকাম করা সম্ভব।

মূলত আমরা আগেই এই কথাটি বলে এসেছি যে ইউটিউব থেকে আপনি মাসে কত টাকা ইনকাম করবেন এটা সম্পূর্ণ আপনার উপর ডিপেন্ড করবে কারণ আপনি কয়টি ভিডিও আপলোড করছেন কি পরিমাণ ভিউজ আসতেছে এবং কোন কান্ট্রি থেকে সেই ভিডিওতে ভিউজ আসতেছে তার উপর ডিপেন্ড করেই মূলত আপনার ইউটিউব থেকে মাসিক ইনকাম টা হবে।

How useful was this post?

Click on a star to rate it!

Average rating 0 / 5. Vote count: 0

No votes so far! Be the first to rate this post.

As you found this post useful...

Follow us on social media!

We are sorry that this post was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve this post?

Leave a Comment